Home Kolkata Weather Update: শহর জুড়ে শীতের ঘনঘটা, খুশি বঙ্গবাসী

Weather Update: শহর জুড়ে শীতের ঘনঘটা, খুশি বঙ্গবাসী

by Tiyasha Ghosh

মহানগর ডেস্ক: শহর জুড়ে জারি রয়েছে শীতের আমেজ। উত্তরের শীতল বাতাস প্রবেশ করায় দক্ষিণবঙ্গের তাপমাত্রা বেশ খানিকটা নেমেছে। কলকাতায় তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকলেও, পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা নেমেছে আরও। আপাতত আবহাওয়া থাকবে শুষ্ক। আর তাপমাত্রাও নভেম্বরের শেষে একই রকম বজায় থাকবে, বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা (Weather Update)।

বৃহস্পতিবার শহর কলকাতা সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৬ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াস। পরিসংখ্যান দেখলে দেখা যায়, ২০২০ সালে ২৪ নভেম্বর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল। চলতি বছরে কিন্তু পারো তার থেকে উপরে রয়েছে। তার কারণ হল, উত্তরের হওয়া প্রবেশে খানিকটা বাধা পাচ্ছে।

বঙ্গোপসাগরের উপর তৈরি হয়ে রয়েছে নিম্নচাপ। যার জেরে উত্তরে হওয়ার অবাধ প্রবেশ বিঘ্ন হচ্ছে। যদিও এটি সরে যাওয়ায়, আকাশ আগের তুলনায় আরও পরিষ্কার হয়েছে। সকালের দিকে মেঘলা আকাশ কুয়াশার দাপট চোখে পড়লেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেশ খটখটে রোদ দেখা দিচ্ছে। আবার সূর্যাস্তের পর পারদ পতন ঘটছে। তবে নভেম্বরের শেষে এখনও অনেকের শীতের পোশাক বের হয়নি। যার ফলে শীতের প্রতি খানিকটা রুষ্ট শহরবাসী।

ওদিকে পাহাড়েও আবহাওয়া শেষ করেছে সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। আবহাওয়া শুষ্ক থাকায় বেশ মনোরম হয়ে রয়েছে দার্জিলিং, কালিম্পং এবং গ্যাংটকের পরিবেশ। আপাতত দু’দিন একই রকম থাকবে আবহাওয়া। তবে রবিবার কিংবা শনিবারের দিকে মেঘের ঘনঘটা তৈরি হতে পারে পাহাড়ের আকাশে।

You may also like