Home Weather এই বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা, দেশে তাপপ্রবাহ কমার সময় জানাল হাওয়া অফিস

এই বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা, দেশে তাপপ্রবাহ কমার সময় জানাল হাওয়া অফিস

by Shreya Maji
76 views

মহানগর ডেস্ক:  বঙ্গে যখন দাপিয়ে বেড়াচ্ছে ঘূর্ণিঝড়, হচ্ছে প্রবল বৃষ্টি, ঠিক সেই সময়েই ভারতের একটি অংশ পুড়ছে তীব্র গরমে। জারি রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। তাপমাত্রা ছুঁয়েছে ৫০ ডিগ্রির গণ্ডি। এর মধ্যেই কেরলে প্রবেশ করেছে বর্ষা। তবে এই বর্ষাতে কতটা বৃষ্টি হবে তা সকলের কৌতূহল।  ভারতীয় আবহাওয়া দফতরের প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্র আজ এক মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, এই বর্ষা মৌসুমে সারা দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হবে বলে আশা করা হচ্ছে। সেই সঙ্গেই জানিয়েছেন কবে কমবে তাপমাত্রা।

তিনি বলেছেন,  “সারা দেশে দক্ষিণ পশ্চিম মৌসুমি বৃষ্টিপাত দীর্ঘ সময়ের গড়  ৪ শতাংশ এর মডেল ত্রুটি সহ  ১০৬ শতাংশ বৃষ্টি হতে পারে। এইভাবে, সমগ্র দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা সবচেয়ে বেশি।”  এটি এই বর্ষাকালের অনুকূল লা নিনা অবস্থার উপর সওয়ার হয়ে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির পূর্বাভাস অনুসরণ করে, যা আগস্ট এবং সেপ্টেম্বরের মধ্যে চলতে পারে। এর পরেই তিনি বলেছেন,  আগামী ৩০ মে থেকে ভারত জুড়ে তাপপ্রবাহ কমবে। আগামী তিন দিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে। আবহাওয়া অফিস আগেই দিল্লি এবং রাজস্থানের জন্য সতর্কতা জারি করেছিল কারণ নির্দিষ্ট কিছু এলাকায় তাপমাত্রা ৫০ ডিগ্রি  ছুঁয়েছে।

IMD পূর্বাভাস দিয়েছে উত্তর-পশ্চিম ভারতে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া পশ্চিমী ঝামেলা কারণ এল নিনোর অবস্থা নিরপেক্ষ হয়ে যাচ্ছে।  সেই সঙ্গেই এটাও জানানো হয়েছে  বাংলাদেশে ঘূর্ণিঝড় রেমালের আঘাতের  কারণে উপকূলীয় বাংলায় আজ খুব ভারী বৃষ্টিপাত হতে পারে। আগামীকাল পর্যন্ত উত্তর-পূর্বাঞ্চলে অত্যন্ত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved