Home Weather Cyclone Remal: এগিয়ে আসছে দামাল রেমাল, বাংলাজুড়ে জারি লাল সতর্কতা

Cyclone Remal: এগিয়ে আসছে দামাল রেমাল, বাংলাজুড়ে জারি লাল সতর্কতা

আর মাত্র কয়েকশো কিমি দূরের ফুঁসছে রেমাল...

by Sulekha
17 views

মহানগর ডেস্ক: বাংলার দিকে ধেয়ে আসছে রেমাল। জানা যাচ্ছে, আর মাত্র আড়াইশো কিমি দূরে ফুঁসছে রেমাল। রবিবার মধ্যরাতে মংলার দক্ষিণ-পশ্চিমে ল্যান্ডফল। সাগর দ্বীপ ও খেপুপাড়ার মধ্যে আছড়ে পড়বে রেমাল। ইতিমধ্যেই গোটা বাংলাজুড়ে লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন: রবিতে এই কয়েকটি রাশির ফিরবে সৌভাগ্য, জানুন আপনার আজকের রাশিফল

হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে সাগর দ্বীপ থেকে ২৭০ কিমি দূরে আর ক্যানিং থেকে দূরত্ব ৩১০ কিমি দূরে রয়েছে এই ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের দাপটে ভোর থেকেই সুন্দরবন, কলকাতা, দুই ২৪ পরগণা সহ একাধিক জেলায় বৃষ্টিপাত শুরু হয়েছে। শুধু তাই নয়, বেলা বাড়তেই দুর্যোগ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। জানা যাচ্ছে, রবিবার কলকাতা সহ ৬ টি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে, সোমবার থেকে উত্তরবঙ্গেও বৃষ্টির দাপট বাড়বে বলেই জানিয়েছে মৌসম ভবন।

জানা গিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতায় ঘণ্টায় ৯০ কিমি বেগে ঝড় উঠতে পারে। বইবে দমকা হাওয়া। যদিওবা তিলোত্তমায় ইতিমধ্যেই আজ অর্থাৎ রবিবার সকাল থেকেই ঝিরিঝির বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। তবে হাওয়া অফিস জানাচ্ছে যে, ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৩৫ কিমি। তাছাড়াও বাংলার উপকূলে ঘণ্টায় ১২০ কিমি বেগে ঝড় উঠতে পারে।

এগিয়ে আসছে দামাল রেমাল, বাংলাজুড়ে লাল সতর্কতা জারি

এদিকে, রাজ্যের বিভিন্ন উপকূলবর্তী এলাকায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। শনিবার সকাল থেকেই সমুদ্র তীরবর্তী এলাকাগুলি খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। শুরু করা হয়েছে মাইকিং। মৎস্যজীবীদেরও সমুদ্র থেকে ফেরানোর কাজ চলছে। পাশাপাশি শুক্রবার থেকেই রাজ্য সরকারের তরফ থেকে নবান্নে বিশেষ কন্ট্রোল রুম খোলা হয়েছে। কন্ট্রোল রুমের নম্বর ১০৭০ এবং (০৩৩) ২২১৪ ৩৫২৬। পাশাপাশি জেলাগুলিতেও খোলা হয়েছে কন্ট্রোল রুম। তবে বাংলার প্রশাসন ব্যবস্থা করে রাখলেও সেনা, নৌসেনা ও বায়ুসেনার প্রধানের সঙ্গেও বৈঠক করেছে রাজ্য সরকার।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved