Home Weather আগামী ৫দিন একাধিক রাজ্যে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি, বাংলা নেই তো?

আগামী ৫দিন একাধিক রাজ্যে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি, বাংলা নেই তো?

by Shreya Maji
24 views

মহানগর ডেস্ক: চলতি বছরে গরম আর তাপপ্রবাহের দাদাগিরিতে নাজেহাল ভারতের অধিকাংশ রাজ্য। দাবাদহ থেকে মুক্তি পেতে চাইছে রাজ্যবাসীরা । কিন্তু এর মধ্যেই আরও চিন্তার খবর দিল হাওয়া অফিস।  দেশের উত্তরের বেশকিছু  রাজ্যে আগামী ৫ দিন তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা করেছে আইএমডি।

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) মঙ্গলবার রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা-চণ্ডীগড়ের কিছু অংশে তাপপ্রবাহ থেকে তীব্র তাপপ্রবাহের অবস্থার পূর্বাভাস দিয়েছে। -দিল্লি এবং পশ্চিম উত্তর প্রদেশ রাজ্যগুলির জন্য আগামী পাঁচ দিনের মধ্যে একটি ‘রেড অ্যালার্ট’ জারি করেছে। আবহাওয়া দফতর জানিয়েছে যে এই রাজ্যগুলির বেশ কয়েকটি জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াসের  গণ্ডি পার করতে পারে। মঙ্গলবার সিনিয়র আইএমডি বিজ্ঞানী নরেশ কুমার বলেছেন, “উত্তর পশ্চিম ভারত জুড়ে তাপমাত্রা বর্তমানে স্বাভাবিকের চেয়ে বেশি এবং আমরা গত ২-৩ দিন ধরে এই অঞ্চলের জন্য একটি লাল সতর্কতা জারি করেছি। রাজ্য-ভিত্তিক পূর্বাভাসের বিষয়ে, আমরা রাজস্থানে আগামী পাঁচ দিনের জন্য একটি রেড অ্যালার্ট জারি করেছি। সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস থেকে আরও   বাড়তে পারে এবং ৪৭ ডিগ্রি সেলসিয়াসে স্থির হতে পারে।”  তিনি আরও বলেছেন, “পাঞ্জাব এবং হরিয়ানায়, বিরাজমান পশ্চিমা ঝামেলার কারণে সর্বোচ্চ তাপমাত্রা সামান্য হ্রাস পেয়েছে তবে পরবর্তীতে ধীরে ধীরে ২ থেকে ৩ ডিগ্রি বৃদ্ধি পাবে। আমরা ইতিমধ্যে এই দুটি রাজ্যের জন্য একটি ‘রেড অ্যালার্ট’ জারি করেছি। প্রতিবেশী উত্তর প্রদেশে, আমরা আগামী পাঁচ দিনের জন্য একটি লাল সতর্কতা জারি করেছি এবং মধ্যপ্রদেশের উত্তরাঞ্চলের জন্য একটি কমলা সতর্কতা জারি করেছি।”  তবে বাংলাতে আগামী কয়েকদিন বৃষ্টি হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

এই সতর্কতা জারির পরেই, দিল্লির AIIMS-এর মেডিসিন বিভাগের অধ্যাপক ডঃ নীরজ নিশ্চল বলেছেন, ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে সৃষ্ট স্বাস্থ্য সমস্যাগুলি ফুসকুড়ি, তাপ ক্লান্তি এবং ডিহাইড্রেশন থেকে শুরু করে হিট স্ট্রোক পর্যন্ত হতে পারে। তাই বাইরে বের হওয়ার আগে থেকে সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে। তাপপ্রবাহের প্রভাব কমাতে এবং গুরুতর অসুস্থতা প্রতিরোধ করার জন্য  যতটা সম্ভব বাইরে যেতে না দেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিতসকৎসকরা। পর্যাপ্ত পানীয় পান করার কথাও বলা হয়েছে।   বিশেষ করে দুপুর থেকে ৩টার মধ্যে বাইতে না যাওয়ার কথাই উল্লেখ করা হয়েছে।   হালকা রঙের, ঢিলেঢালা এবং ছিদ্রযুক্ত সুতির কাপড় পরিধান  করার পরামর্শ দেওয়া হয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved