Home Fact Check WEST BENGAL CASTE CERTIFICATE: কাস্ট সার্টিফিকেটের জন্য আর নয় হয়রানি, বাড়িতে বসেই পাওয়া যাবে সার্টিফিকেট

WEST BENGAL CASTE CERTIFICATE: কাস্ট সার্টিফিকেটের জন্য আর নয় হয়রানি, বাড়িতে বসেই পাওয়া যাবে সার্টিফিকেট

by Silpika Chatterjee
caste certificate, online, west bengal

মহানগর ডেস্কঃ কাস্ট সার্টিফিকেটের জন্য হন্যে হয়ে সরকারি দফতরে ঘুরে বেড়ানোর দিন শেষ। এবার থেকে অনলাইনেই পাওয়া যাবে জাতিগত শংসাপত্র। অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতর সূত্রে জানা যাচ্ছে, আগামী মাস অর্থাৎ নভেম্বরের পয়লা তারিখ থেকেই অনলাইনে কাস্ট সার্টিফিকেট পাওয়া যাবে। অনলাইনেই তা ডাউনলোড করে নেওয়া সম্ভব।হাতে হাতে সার্টিফিকেটের হার্ড কপি আর দেওয়া হবে না। অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতর সূত্রে জানানো হয়েছে, যাঁরা জাতিগত সার্টিফিকেট পাওয়ার উপযুক্ত, যাঁদের কাছে উপযুক্ত তথ্য প্রমাণ রয়েছে তাঁদের যাতে সার্টিফিকেট পেতে খুব সমস্যা না হয় সেই কারণেই সরকারের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দফতর সূত্রে দাবি করা হচ্ছে, অল্প সময়ের মধ্যেই আবেদনকারীর সঠিক তথ্য এবং প্রয়োজনীয় নথি জমা দেওয়ার ভিত্তিতে সার্টিফিকেট পাওয়া যাবে। এই ব্যবস্থার ফলে দফতরের আধিকারিকদের পরিশ্রম অনেকটাই কমে যাবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি কোনও কারণবশত এই সার্টিফিকেট হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে যে কোনও সময় তা অনলাইন থেকে ডাউনলোড করা সম্ভব হবে।

এতদিন কাস্ট সার্টিফিকেটের আবেদনের পরে ফর্মগুলি যাচাই করে দেখা হয়। স্বাক্ষরের জন্য তা পাঠানো হয় মহকুমা শাসকের কাছে। যাবতীয় তথ্য, নথি যদি সঠিক থাকে সেক্ষেত্রে মহকুমা শাসকের স্বাক্ষরের পরেই তা তুলে দেওয়া হত আবেদনকারীদের হাতে। অনলাইন সার্টিফিকেট চালু হওয়ার পরে এই পদ্ধতি অনেকটাই সরল হতে চলেছে। আর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের স্বাক্ষরের জন্য অপেক্ষার অবসান হতে চলেছে।

অনলাইন কাস্ট সার্টিফিকেট দেওয়ার প্রক্রিয়া চালু হলে বহু কাগজ বেঁচে যাবে বলেও মনে করা হচ্ছে। এই সার্টিফিকেটগুলিতে সই করার জন্য প্রিন্ট করাতে হত অনেক কাগজ। এবার সেই সংখ্যাটা কমে যাবে অনেকটাই। ফলত কাগজ বেঁচে যাবে অনেকটাই, এমনটাই মনে করা হচ্ছে। সার্টিফিকেট পাওয়ার জন্য নির্দিষ্ট লিংক https://castcertificatewb.gov.in/ এতে ক্লিক করলেই নিমেষে ডাউনলোড করা যাবে কাস্ট সার্টিফিকেট।

You may also like