Home Featured WEST BENGAL: পুরনিগমে দুই ডেপুটি মেয়র, আইন সংশোধনের পথে রাজ্য সরকার

WEST BENGAL: পুরনিগমে দুই ডেপুটি মেয়র, আইন সংশোধনের পথে রাজ্য সরকার

by Silpika Chatterjee
west bengal corporation, legislative assembly, winter session, new rule

মহানগর ডেস্কঃ এবার থেকে একজনের পরিবর্তে পুর নিগমে দুজন করে ডেপুটি মেয়র রাখতে চায় রাজ্য। এর জন্য রাজ্য সরকার পশ্চিমবঙ্গ পুর নিগম আইন সংশোধন করতে চলেছে। পুর ও নগরোন্নয়ন দফতরের প্রস্তাবিত এই পুর নিগম আইনের সংশোধনী ইতিমধ্যেই রাজ্যের মন্ত্রীসভার তরফে অনুমোদন করা হয়েছে। চলতি সপ্তাহের শুক্রবার অর্থাৎ ১৮ নভেম্বর রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশন বসছে। সেখানেই এই বিল অনুমোদনের জন্য পেশ করা হবে বলে সূত্রের খবর।

প্রস্তাবিত বিলে জানা গিয়েছে, কলকাতা এবং হাওড়া ব্যতীত বাকি চার পুরনিগম – বিধাননগর, চন্দননগর, আসানসোল, শিলিগুড়িতে প্রয়োজন মত দু’ জন ডেপুটি মেয়র নিয়োগ করা হবে। পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম এই প্রসঙ্গে বলেন, ‘কলকাতা ও হাওড়া পুরনিগমের ক্ষেত্রে এই সংশোধনী আইন প্রযোজ্য হবে না’। তিনি স্পষ্টই জানিয়ে দেন, ওই দুই পুরসভার ক্ষেত্রে ওই নিয়ম ভবিষ্যতে কার্যকর করতে হলে তখন আলাদাভাবে আইন সংশোধন করা হবে।

রাজ্যে পুরসভা ভোটের পরে আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র নিয়োগ করা নিয়ে জটিলতা তৈরি হয়। বর্তমান পুরনিগম আইন অনুযায়ী যে কোনও পুর নিগমে ডেপুটি মেয়র পদ একটিই। এদিকে আসানসোলে ওই পদের জন্য দু’জন দাবিদার তৈরি হয়। দলের সিদ্ধান্তে দু’জনকে ডেপুটি মেয়র করার সিদ্ধান্তই নেওয়া হয়।

সেই সিদ্ধান্ত নিয়েই রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর আইন সংশোধনের সিদ্ধান্ত নেয়। তাতে বাদ সাধেন তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনখড়। তাই ওই সংশোধনী বিল তখন আইনে রূপান্তরিত করা যায়নি। এবার ওই সংশোধনীকে আবার সংশোধন করে একের বদলে দু’জন ডেপুটি মেয়র করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

You may also like