Portal: রাজ্যের পড়ুয়াদের জন্য অভিনব উদ্যোগ, বিশেষ পোর্টাল চালু করছে শিক্ষা দফতর

21
Bratya Basu
পড়ুয়াদের জন্য বিশেষ পোর্টাল চালু করতে চলেছে রাজ্য শিক্ষা দফতর।

মহানগর ডেস্ক: রাজ্যের পড়ুয়াদের জন্য অভিনব উদ্যোগ নিতে চলেছে শিক্ষা দফতর। পড়ুয়াদের জন্য বিশেষ পোর্টাল চালু করতে চলেছে রাজ্য শিক্ষা দফতর (West bengal education department)। পোর্টালে প্রায় সাড়ে ৫০০ পাঠক্রমের সুলুকসন্ধান থাকবে। শিক্ষা দফতর সূত্রে খবর, আগামী ৫ অক্টোবর এই পোর্টালের উদ্বোধন হতে পারে। শুক্রবার একটি সেমিনারে যোগ দিয়ে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)।

শিক্ষা দফতর সূত্রে খবর, এমন অনেক পাঠক্রম রয়েছে যার খবর রাখেন না পড়ুয়ারা। রাজ্যের পড়ুয়াদের বিভিন্ন পাঠক্রম সম্পর্কে অবহিত করে তুলতে এই পোর্টাল খোলার ভাবনা রাজ্য শিক্ষা দফতরের।

ব্রাত্য বসু আরও বলেন, ‘পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দফতরের তরফে আমরা শিল্প এবং শিক্ষাক্ষেত্রে প্রতিষ্ঠিত মানুষদের নিয়ে ধারাবাহিক আলোচনা চক্রের কথা ভেবেছি। তার স্বাদ পেলে ছাত্র-ছাত্রীরা বুঝতে পারবে তাদের কীভাবে প্রস্তুত হতে হবে।’

শিক্ষা দফতর সূত্রে আরও খবর, এই পোর্টালে সাড়ে ৫০০ পাঠক্রমের সুলুকসন্ধানের পাশাপাশি বিভিন্ন তথ্য থাকবে। নির্দিষ্ট বিষয়ে পড়তে কী ধরনের শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন? কর্মসংস্থানের সুযোগ কোথায়? এসব বিষয় বিস্তারিত তথ্য দেওয়া থাকবে। আগ্রহীদের কাউন্সেলিংয়ের ব্যবস্থাও রাখার কথাও ভাবা হচ্ছে।

ইতিমধ্যেই নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের আধার কার্ডের তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। এই প্রক্রিয়া ওই পড়ুয়াদের টিকাকরণের জন্য কিনা তা নিয়েও জল্পনা তৈরি হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও তেমনটাই ইঙ্গিত দিয়েছেন।

West bengal education department to introduce new portal 

Also Read:

Babul Supriyo on Mamata Banerjee: ২০২৪ লোকসভা ভোটে মোদির বিরুদ্ধে প্রধান মুখ মমতা: বাবুল সুপ্রিয়

Firhad Hakim: মৃতদেহের সৎকার না করে নাটক করছে বিজেপি: ফিরহাদ হাকিম

Babul Supriyo vs Dilip Ghosh: একুশের বিধানসভা ভোটে হারের অন্যতম কারণ দিলীপ ঘোষ: বাবুল সুপ্রিয়

Abhishek Banerjee: ‘আগামী ৩ বছরের মধ্যে বিজেপিকে উৎখাত করবই’, হুঙ্কার অভিষেকের

বিজেপির ২ সাংসদ, ১ বিধায়ক, ১ মহিলা নেত্রী যোগ দিচ্ছেন তৃণমূলে?