Schools Reopen In West Bengal: পুজোর পরে খুলছে স্কুল? প্রস্তুতি তুঙ্গে

52
Mamata Banerjee with Student

মহানগর ডেস্ক: করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এবার কালীপুজোর পরে স্কুল খোলার পরিকল্পনা করছে রাজ্য সরকার (West Bengal Govt)। ইতিমধ্যেই নবান্নের তরফে কালীপুজোর আগে ক্লাসগুলিকে উপযোগী করে তোলার নির্দেশ দেওয়া হয়েছে। দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার ফলে ভবানগুলি জরাজীর্ণ হয়ে পড়েছে। ক্লাসগুলি ক্লাস নেওয়ার উপযুক্ত নেই। তাই স্কুল ভবনগুলি সারাইয়ের জন্য ১০৯ কোটি ৪২ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।

রাজ্যের ৬ হাজার ৪৬৮টি স্কুল যেগুলি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের। স্কুল গুলি মেরামতির জন্য সমস্ত জেলা প্রশাসককে নির্দেশ পাঠিয়েছে রাজ্য শিক্ষা দফতর। নির্দেশে বলা হয়েছে, স্কুলের ভবনগুলি মেরামত করে দ্রুত ক্লাসের উপযুক্ত করে তোলা হোক। কালীপুজোর আগে এটা করার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ইঙ্গিত দিয়েছিলেন, পুজোর পরে পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের দরজা খুলে দেয়া হবে। তারই প্রস্তুতি হিসেবে ইতিমধ্যেই কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে টিকাদান কর্মসূচি চলছে।

রাজ্য সরকারের কাছে বিভিন্ন স্কুল কর্তৃপক্ষ অভিযোগ জানিয়েছিল, দীর্ঘদিন স্কুল বন্ধ থাকা এবং ঘূর্ণিঝড় আমফানের দরুণ স্কুলের ভবনগুলি ক্লাসের উপযোগী নেই। শৌচাগার, স্কুলের দরজা-জানালা, বেঞ্চ-টেবিল, চেয়ার, পানীয় জলের সুব্যবস্থা নেই। তাই পরিকাঠামোর সংস্কারের জন্য রাজ্য সরকারের কাছে আবেদন জানানো হয়। যাতে ফের ভবনগুলি ক্লাসের উপযোগী করে তোলা হয়।

West Bengal Govt has allocated 109 rupees crore for the renovation of schools

Also Read:

লখিমপুর খেরি কাণ্ডে উঠল পাকিস্তান ও খালিস্তান যোগের প্রসঙ্গ! মোদিকে চিঠি লিখলেন অমরিন্দর

TMC in Meghalaya: তৃণমূলের নজরে এবার মেঘালয়, ঘাসফুলে যোগ দিচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী?

Firhad Hakim on Lakhimpur Kheri: ‘অন্নদাতাদের গাড়ি দিয়ে পিষে মারলে তুমি খাবে কী?’ কৃষক হত্যা প্রসঙ্গে প্রশ্ন ফিরহাদের

Floods in West Bengal: বছরে ৪-৫ বার জল ছাড়ছে, চরম ভোগান্তি পোহাতে হচ্ছে মানুষকে, এরকম চলতে থাকলে DVC-কে ক্ষতিপূরণ দিতে হবে: মমতা

Priyanka Gandhi tweets viral video of Lakhimpur: কৃষকদের পিষে দেওয়ার ভিডিও টুইট করে সরাসরি মোদিকে বিঁধলেন প্রিয়াঙ্কা