Home Featured WB graduation ceremony: নতুন ক্লাসে উঠলেই পাবে চকলেট-ফুল! স্কুলে স্কুলে চালু হচ্ছে সরকারের গ্র্যাজুয়েশন সেরিমনি

WB graduation ceremony: নতুন ক্লাসে উঠলেই পাবে চকলেট-ফুল! স্কুলে স্কুলে চালু হচ্ছে সরকারের গ্র্যাজুয়েশন সেরিমনি

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: কলেজ তো বটেই বিভিন্ন স্কুলেও নতুন পড়ুয়া প্রবেশ করলে সে বছর নবীন বরণ কিম্বা যে ব্যাচ বিদায় নেয় তাদের বিদায় সম্বর্ধনা অনুষ্ঠান করা হয়। কিন্তু কখনো কি শুনেছেন প্রতি ক্লাসেই উত্তীর্ণ হলে নতুন ছাত্র-ছাত্রীদেরকে স্বাগত জানাচ্ছেন ক্লাসের শিক্ষকরা এবং সেটা একেবারে সরকারি মতে। না তো? কিন্তু এবার কলেজ বা বিশ্ববিদ্যালয় পড়ুয়ারা নয়, এক ক্লাস থেকে পরবর্তী ক্লাসে উঠলেই স্কুলের ছাত্র-ছাত্রীদের মিলবে সম্মান। এবার আধুনিক এই ব্যবস্থা চালু করছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর। নতুন ক্লাসে পড়ুয়ারদের সম্বর্ধনা জানানোর আইন তৈরি করে দিল পশ্চিমবঙ্গ প্রাথমিক ও মধ্যশিক্ষা পর্ষদ নাম দেওয়া হয়েছে গ্রাজুয়েশন সেরিমনি।

কি এই গ্রাজুয়েশন সেরিমনি?
মূলত কোনও প্রাইমারি কিংবা জুনিয়র ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় গুলিতে যখন কোনও পড়ুয়া নিম্ন ক্লাস থেকে উত্তীর্ণ হয়ে উপরের ক্লাসে পা রাখবে তাদেরকে নতুন ক্লাসে বিভিন্ন উপহারের মাধ্যমে তাদের ফুল, মিষ্টি, চকলেট দিয়ে শুভেচ্ছা ও সংবর্ধনা জানাবেন ক্লাসেরই শিক্ষকরা। শুধু তাই নয় প্রতিটি স্কুলের প্রধান শিক্ষক নতুন ক্লাসে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদেরকে শংসাপত্র দিয়ে অভিনন্দন জানাবেন।

কালী পূজার পর নতুন করে স্কুল চালু হলে সরকারের তরফে সমস্ত স্কুলগুলিতে এই সম্পর্কিত তের দফা একটি গাইডলাইন পাঠিয়ে দিতে চলেছে প্রাথমিক এবং মধ্যশিক্ষা পর্ষদ। আগামী বছরের দোসরা জানুয়ারি থেকে চালু হতে চলেছে এই গ্রাজুয়েশন সেরিমনি। সরকার শিক্ষায় উৎসাহ দিতে বিভিন্ন ধরনের প্রকল্প চালু করেছে। পর্বতে রয়েছে সরকারি অর্থ অনুদান রুপী কন্যাশ্রী ও যুবশ্রী, সবুজ সাথী রুপী সাইকেল প্রদান, মিড ডে মিল, স্কুলের পোশাক তৈরি করে দেওয়া সহ নানান পড়ুয়াদের কল্যাণমুখী প্রকল্প। এবার নতুন ক্লাসে উঠে সম্বর্ধনা পাওয়ার আইনে খসড়া রুপি এই গ্রাজুয়েশন সেরিমনি পড়ুয়াদেরকে পড়াশোনায় আরো উৎসাহ প্রদান করবে বলে মনে করছেন রাজনৈতিক মহল।

You may also like