West Bengal: রাজ্য সরকারের বিরাট সাফল্য, করোনাকালেও জিডিপি বৃদ্ধির নিরিখে দ্বিতীয় স্থানে বাংলা

14
West Bengal
বাংলার অর্থনীতিতে বিরাট সাফল্য, করোনাকালেও জিডিপি বৃদ্ধির নিরিখে দ্বিতীয় স্থানে রাজ্য

মহানগর ডেস্ক: করোনা কালেও বাংলার অর্থনীতিতে অভূতপূর্ব সাফল্য। রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গ এবং তামিলনাড়ু এই দুটি রাজ্যই শুধুমাত্র এই প্যান্ডেমিক চলাকালীন সময়ে ১০ লক্ষ কোটি টাকার অর্থনীতির রাজ্যগুলির মধ্যে জিডিপি বৃদ্ধির নিরিখের তালিকায় সবার ওপরে স্থান করে নিয়েছে। এই দুই রাজ্যের মধ্যে দ্বিতীয় স্থানে বিরাজমান পশ্চিমবঙ্গ।

ভারতের পূর্বের রাজ্যগুলির মধ্যে বাংলার স্টেট জিডিপিই সর্বোচ্চ। বাংলার জিএসডিপি ১৩.৭ লক্ষ কোটি টাকা, বিহারের জিএসডিপি ৭.৬ লক্ষ কোটি টাকা। কেন্দ্রের নীতি নির্ধারক কমিটির সিইও অমিতাভ কান্ত জানিয়েছেন, বাংলা ছাড়া পূর্ব ভারতের বিহার, ত্রিপুরা, সিকিম এই রাজ্যগুলির জিডিপি বৃদ্ধি পেয়েছে ২০২০-২১ অর্থবর্ষে। তবে তিনি পাশাপাশি এও জানান, গোটা ভারতবর্ষে জিডিপি ৭.৭ শতাংশ হ্রাস পেয়েছে।

অমিতাভ কান্ত জানিয়েছেন, ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ভারতের পূর্ব এবং উত্তরপূর্বের রাজ্যগুলিতে উল্ল্যেখযোগ্য ভাবে জিডিপি বৃদ্ধি পেয়েছে। ফলে বোঝাই যাচ্ছে, এইসব রাজ্যের বিনিয়োগ যথেষ্ট ফলনশীল রেজাল্ট দিচ্ছে। পাশাপাশি তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এবং অর্থনীতি মন্ত্রী অমিত মিত্রের প্রশংসাও করেছেন।

অর্থনীতিবিদ অভিরূপ সরকার বলেছেন, বাংলার অর্থনীতি অনেকটাই নির্ভর করে এমএসএমই সেগমেন্টের (MSME Segment)ওপর এবং সেই কারণেই জিডিপি বৃদ্ধি পেয়েছে। জানা গিয়েছে, গত অর্থবর্ষে বাংলার জিডিপি বৃদ্ধি পেয়েছে ১.২ শতাংশ হারে। অন্যদিকে দেশের অন্যান্য রাজ্যগুলির মধ্যে মহারাষ্ট্র, গুজরাট, উত্তরপ্রদেশ, কর্ণাটক, রাজস্থানে জিডিপি হ্রাস পেয়েছে।