Home Bengal ১০০ দিনের বকেয়া টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু আজ থেকেই, জেনে নিন খুঁটিনাটি তথ্য

১০০ দিনের বকেয়া টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু আজ থেকেই, জেনে নিন খুঁটিনাটি তথ্য

by Arpita Mukherjee
Published: Last Updated on 17 views

মহানগর ডেস্কঃ ১০০ দিনের কাজের টাকা দেবে রাজ্যই। রেড রোডে কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে ধরনা মঞ্চ থেকে এমনটাই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । কথা মতই আজ, সোমবার থেকে ১০০ দিনের বকেয়া টাকা পরিশোধের কাজ শুরু করল রাজ্য৷ আজ, ২৬ ফেব্রুয়ারি থেকে আগামী ১ মার্চ পর্যন্ত প্রত্যেক গ্রামে গ্রামে চলবে এই বকেয়া পরিশোধের কাজ, এমনি খবর সূত্রের।যার কারণে উপকৃত হতে চলেছেন কয়েক হাজার মানুষ।

প্রথমে ২১ ফেব্রুয়ারি থেকেই বকেয়া টাকা মেতানর কথা বলা হলেও, পরবর্তিকালে শ্রমিকদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সেই তারিখ পিছিয়ে ১ মার্চ করা হয়। বিধানসভা থেকে মমতা জানান, শ্রমিকদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় রাজ্যের আরও কিছু অর্থের প্রয়োজন বকেয়া মেটাতে৷সেই কাজই আজ থেকে শুরু হয়ে গেল রাজ্যের তরফ থেকে যা চলবে আগামী ১ মার্চ পর্যন্ত, খবর নবান্ন সূত্রের। শ্রমিকদের ১০০ দিনের টাকা মেটানোর উদ্যোগ নিয়ে যথেষ্ট সতর্কতা অবলম্বন করেছে রাজ্য সরকার। সতর্কতা অবলম্বন নিয়ে বিভিন্ন জেলাশাসকের কাছে ইতিমধ্যেই পৌছে গিয়েছে নির্দেশ সেখানে বলা আছে- ‘‘শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য নির্ভুল হলে তবেই দেওয়া হবে টাকা। একাধিক শ্রমিকদের তথ্যের নানান রকম সমস্যা রয়েছে। সেগুলি ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। প্রয়োজনে আবার ভেরিফিকেশন করুন। আজ থেকেই টাকা ছাড়ার প্রক্রিয়া শুরু করতে হবে। চালু করতে হবে কন্ট্রোল রুমও।’’ এই বিষয়ে কোনও অভিযোগ এলে তা কন্ট্রোল রুমের মাধ্যমে সমাধান করতে হবে বলে জানিয়েছে নবান্ন। ইতিমধ্যেই, বকেয়া মেটানোর টাকা পৌঁছে গিয়েছে জেলায় জেলায়। এবং তা জানিয়েও হয়েছে জেলাশাসকদের৷

১০০ বকেয়া মেটাতে ৬৫০ কোটি টাকার অর্থ রিলিজ করা হয়েছে। এবার জিটিএ–সহ ২২টি জেলাকে ১০০ দিনের কাজের কেন্দ্রের বকেয়া টাকা মেটাতে চলেছে রাজ্য সরকার। এই টাকার মধ্যে জিটিএ’র প্রাপ্য ১২৯ কোটি ৪২ লক্ষ ৮৯ হাজার ৭২৮ টাকা। আজ, সোমবার ২৬ ফেব্রুয়ারি, থেকেই উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠানো হবে তাঁদের বকেয়া মজুরির টাকা। এবং তা শেষ করে ফেলতে হবে আগামী ১ মার্চের মধ্যে। নবান্ন সূত্রে খবর, বিশেষ এসওপি-ও জারি করা হয়েছে। যেখানে প্রত্যেক গ্রাম পঞ্চায়েত এলাকায় ১০০ দিনের বকেয়া টাকার উপভোক্তাদের নাম, সহ কত টাকা প্রাপ্য সব কিছুই সেখানে উল্লেখ করা থাকবে সেই তালিকায়।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved