Home Bengal ১০০ দিনের কাজের ‘বঞ্চিত’ শ্রমিকদের বকেয়া প্রদানের তালিকা তৈরিতে অভিষেকের বিশেষ উদ্যোগ

১০০ দিনের কাজের ‘বঞ্চিত’ শ্রমিকদের বকেয়া প্রদানের তালিকা তৈরিতে অভিষেকের বিশেষ উদ্যোগ

by Mahanagar Desk
48 views

মহগানগর ডেস্ক : ১০০ দিনের কাজের টাকা না পাওয়া বঞ্চিত শ্রমিকদের টাকা দেওয়ার নির্দেশ দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর কেন্দ্র ডায়মন্ড হারবার সহ পুরো দক্ষিণ ২৪ পরগণায় ক্যাম্প করে বঞ্চিত শ্রমিকদের নাম নথিভূক্ত করার জন্য দলের কর্মীদের নির্দেশ  দিয়েছেন তৃণমূলের  যুবরাজ। এর আগে বার্ধ‌ক‌্য ভাতা দেওয়ার জন‌্য নিজের ডায়মন্ড হারবার কেন্দ্রে বিশেষ ক‌্যাম্প করেছিলেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ‌্যায়।

আজ শনিবার থেকে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই ক‌্যাম্পে নাম নথিভুক্ত করার কাজ চলবে। ২১ লক্ষ শ্রমিক ১০০ দিনের কাজ করে টাকা না পেয়ে বঞ্চিত, এই বঞ্চিত শ্রমিকদের আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে প্রাপ্য টাকা মিটিয়ে দেওয়ার কথা রেড রোডের ধরনা মঞ্চ থেকে ঘেষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরই দলের সর্বস্তরে তৎপরতা শুরু হয়। তবে এ নিয়ে ক‌্যাম্প করে নাম নথিভুক্ত করার কাজ প্রথম শুরু করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশেই দক্ষিণ ২৪ পরগনা জুড়ে  ৩০০ বেশি ক‌্যাম্প খোলা হচ্ছে শনিবার থেকে।  এই ক্যাম্পে প্রকৃত জব কার্ড হোল্ডাররা তাঁদের নাম নথিভুক্ত করাতে পারবেন। এই ক্যাম্পেই নথি যাচাই করা হবে জব কার্ড হোল্ডারদের। চূড়ান্ত তালিকা তৈরি করে দক্ষিণ ২৪ পরগনার জেলা প্রশাসনের মাধ‌্যমে তা রাজ্য সরকারের কাছে পাঠিয়ে দেওয়া হবে এই ক্যাম্পের তরফে। তারপরই মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো সকলে তাঁদের ন্যায্য পাওনা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে।

অভিষেকের এই সিদ্ধান্ত গোটা দক্ষিণ ২৪ পরগনা জেলার জন‌্য কার্যকর হয়েছে। প্রসঙ্গত, ১০০ দিনের কাজের শ্রমিকদের দিল্লি নিয়ে গিয়ে প্রথম আন্দোলন করেন অভিষেক। পরবর্তী সময়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই আন্দোলন দিল্লি নিয়ে আসেন। কলকাতায় রাজভবনের সামনে ধরনায়ও বসেন অভিষেক। এখন মুখ‌্যমন্ত্রীর নেতৃত্বে ফের কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে রেড রোডে ধরনা চলছে। আগামী ২১ ফেব্রুয়ারি থেকে এই টাকা বঞ্চিতদের ব‌্যাঙ্ক অ‌্যাকাউন্টে ঢুকে যাওয়ার কথা জানিয়েছেন মুখ‌্যমন্ত্রী। তারই পরিপ্রেক্ষিতে অভিষেকের এবার এই নির্দেশ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved