Home Bengal রেশন দুর্নীতি কাণ্ডের মধ্যেই রাজ্যের খাদ্য দফতরের প্রশংসায় কেন্দ্র, এল চিঠি

রেশন দুর্নীতি কাণ্ডের মধ্যেই রাজ্যের খাদ্য দফতরের প্রশংসায় কেন্দ্র, এল চিঠি

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক, কলকাতা: নিয়োগ দুর্নীতি এখন অতীত, বর্তমানে রেশন দুর্নীতির অভিযোগে তোলপাড রাজ্য রাজনীতি। গত সপ্তাহেই গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তা নিয়েই এখন সংবাদমাধ্যমগুলি জেগে উঠেছে। সেই খবরেই এখন রাজ্য রাজনীতি কাঁপছে। বিশেষ করে তৃণমূলের ভুল ধরার জন্যে এগিয়ে রয়েছে বিজেপি। এক নাগাড়ে আক্রমণ শানিয়ে যাচ্ছে বিজেপি শিবির। আর এসবের মধ্যেই দিল্লি থেকে পাঠানো একটি চিঠি সকলের সামনে তুলে ধরলেন জ্যোতিপ্রিয়র উত্তরসূরি রাজ্যের বর্তমান খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

দু’মাস আগে কেন্দ্রের থেকে পাঠানো ওই চিঠিতে নাকি রাজ্যের খাদ্য দফতরের ভুয়ষী প্রশংসা রয়েছে কেন্দ্রীয় সরকারের। ইতিমধ্যেই রেশন সামগ্রীর ম্যানুয়াল ডিস্ট্রিবিউশনের বদলে অটোমেটেড ডিস্ট্রিবিউশনের পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। কোথাও কোনও ম্যানুয়াল ডিস্ট্রিবিউশন হচ্ছে কি না, তা অন্নবিতরণ পোর্টালে নথিভুক্ত করা বাধ্যতামূলক। যেটি গত মে মাস থেকে পালিত হচ্ছে, কোথাও কাউকে রেশন কার্ডের ভিত্তিতে ম্যানুয়ালি রেশন সামগ্রী বণ্টন করা হচ্ছে কি না, সেটিও নজর রাখছে এই পোর্টাল।

গত ৩১ অগস্ট কেন্দ্রীয় সরকারের থেকে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবর্ষের এপ্রিল-জুন ত্রৈমাসিকে বাংলায় কোথাও ম্যানুয়াল রেশন সামগ্রী ডিস্ট্রিবিউশন হয়নি। বরং রাজ্যের খাদ্য দফতরের গণ বণ্টন ব্যবস্থায় খুবই খুশি কেন্দ্র। এই চিঠি পেশ করে রথীন ঘোষের বক্তব্য, “সমস্ত রেশন কার্ডের কেওয়াইসি করানো আছে। সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন সংস্কার আনা হয়েছে। অনেকে বলছিলেন বায়োমেট্রিকে সমস্যা হচ্ছে, তখন আমরা আইডি স্ক্যানারের ব্যবস্থা করেছি। প্রায় ১৬ হাজার দোকানে ই-ওয়েং স্কেলের ব্যবস্থা করা হয়েছে, যাতে সঠিকভাবে ওজন হয়।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved