Home Bengal মহিলাদের জন্য শহরজুড়ে ৪০০ টি সুলভ শৌচালয় নির্মাণ, পাহারায় নারীরাই

মহিলাদের জন্য শহরজুড়ে ৪০০ টি সুলভ শৌচালয় নির্মাণ, পাহারায় নারীরাই

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক, কলকাতা: ভারতে মহিলা সংরক্ষণ বিল পাশ যেমন মহিলাদের জন্যে ঐতিহাসিক সূচনা করেছে, তেমনি দেশে বিভিন্ন খাতে মহিলাদের সুরক্ষার জন্যে নানারকম ব্যবস্থাপনা করা হচ্ছে। যেমন কলকাতা জুড়ে তৈরি হচ্ছে ৪০০ টি নতুন সুলভ শৌচালয়। তার মধ্যে ৩০ শতাংশ শৌচালয় মহিলাদের জন্য সংরক্ষিত। বাকি ৭০ শতাংশ শৌচালয় পুরুষ এবং মহিলা উভয়ের জন্য সুরক্ষিত থাকবে। কলকাতার ১৪৪টি ওয়ার্ডেই এই শৌচালয়গুলি তৈরি করছে পৌরসভা।

মূলত বাজার, শপিং জোন এবং হাসপাতালের কাছাকাছি মহিলাদের জন্য শৌচালায় নির্মাণ করা হবে। তার থেকেও বড় কথা, মহিলাদের নিরাপত্তায় এই সুলভ শৌচালয়গুলিতে ২৪ ঘণ্টা পাহারা দেবেন মহিলা নিরাপত্তা রক্ষীরা। মেয়র ফিরহাদ হাকিম বলেছেন, কেএমসি সক্রিয়ভাবে এই শৌচাগারগুলির জন্য জমির সন্ধান করছে। ইতিমধ্যেই ১১টি জায়গা চিহ্নিত করা হয়েছে। এখন বাজার বা শপিং জোনে জমি দরকার। কারণ এই এলাকায় মহিলারা স্বাস্থ্যকর টয়লেট খুঁজে পান না। তবে নতুন তৈরি হওয়া শৌচালয় গুলি প্রথাগত পে-এন্ড-ইউজ শৌচালয়ের থেকে আলাদা হবে। অত্যাধুনিক করা হবে।

সেক্ষেত্রে দূর থেকে মনে হতে পারে ক্যাফে বা রেস্তোরাঁ। এর পাশাপাশি আরও অনেক সুবিধা থাকবে শৌচালয়গুলিতে। শৌচালয়গুলির দরজা আলাদা হবে। এছাড়াও মহিলাদের জন্য সুন্দর সিঁড়ির ব্যবস্থা রাখা হচ্ছে। পাশাপাশি মহিলাদের জন্য স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিনও থাকবে। বাথরুমে শাওয়ারের ব্যবস্থা থাকবে। এছাড়াও সুলভ শৌচালয় নেই এমন জায়গায় পুরুষ ও মহিলাদের জন্য দুটি মোবাইল শৌচালয় চালু করা হবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved