Home Bengal মমতাকে কুকথা নির্বাচনী বিধি লঙ্ঘন, দিলীপকে সতর্ক করল কমিশন

মমতাকে কুকথা নির্বাচনী বিধি লঙ্ঘন, দিলীপকে সতর্ক করল কমিশন

by Mahanagar Desk
38 views

মহানগর ডেস্ক : রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ যে কুকথা বলেছেন তাতে নির্বাচনী বিধিভঙ্গ হয়েছে। এ কথা মনে করিয়েই বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষকে সতর্ক করে নোটিস দিল নির্বাচন কমিশন।

মঙ্গলবার দিলীপ ঘোষ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে বলেছিলেন, ‘‘বিহার, ইউপি থেকে দিদি গোয়াতে গিয়ে বলেন গোয়ার মেয়ে। ত্রিপুরাতে গিয়ে বলেন ত্রিপুরার মেয়ে।’’ এর পরেই তিনি মমতার উদ্দেশে কুরুচিকর ব্যক্তিগত আক্রমণ করেন বলে তৃণমূলের অভিযোগ। মমতাকে নিয়ে দিলীপের মন্তব্যের প্রতিবাদে নির্বাচন কমিশনে নালিশ জানায় তৃণমূল। নির্বাচন কমিশনের কলকাতা দফতরে গিয়ে দিলীপের বিরুদ্ধে তৃণমূলের ১০ সদস্যের প্রতিনিধিদল এই অভিযোগ জানায়। তার পরই রিপোর্ট চায় নির্বাচন কমিশন এবং তার পরই দিলীপ ঘোষকে শো-কজের নোটিস পাঠানো হয়। এদিকে মঙ্গলবারই দিলীপ ঘোষের মমতাকে নিয়ে মন্তব্যের বিষয়ে নিন্দা করে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বও শো-কজ করে দিলীপ ঘোষকে। যত দ্রুত সম্ভব এ হেন আচরণের ব্যাখ্যাও চায় দল।

সোমবার কমিশনের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, তারা দিলীপের মন্তব্য শুনে এই সিদ্ধান্তে এসেছেন যে, বিজেপি প্রার্থী অত্যন্ত নিচু মানের ব্যক্তিগত আক্রমণ করেছেন এবং তার ফলে আদর্শ নির্বাচনী আচরণবিধি বা এমসিসি লঙ্ঘন করেছেন দিলীপ ঘোষ।

কমিশন তাদের শো-কজ নোটিশে দিলীপ ঘোষকে মনে করিয়ে দিয়েছেন, যে ভারতীয় সমাজে মেয়েদের একটি উঁচু স্থান রয়েছে। কমিশনের তরফে বলা হয়েছে নির্বাচনী প্রক্রিয়ায় মেয়েদের অংশগ্রহণ এবং প্রতিনিধিত্ব বৃদ্ধি করতে কমিশন প্রতিনিয়ত কাজ করে চলেছে। এই আবহে মেয়েদের অবস্থানের কোনও ক্ষতি হলে কমিশন বিষয়টিকে মেনে নেবে না। দিলীপের উদ্দেশে কমিশনের বার্তা, আদর্শ নির্বাচনী আচরণবিধি চলার সময়ে তিনি যেন সতর্ক থাকেন।

এদিকে দিলীপ ঘোষের পাশাপাশি হিমাচল প্রদেশের মান্ডি কেন্দ্রের বিজেপি প্রার্থী তথা অভিনেত্রী কঙ্গনা রানাউত সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার জন্য অভিযুক্ত কংগ্রেসনেত্রী সুপ্রিয়া শ্রীনতেকেও সোমবার সতর্ক করেছে নির্বাচন কমিশন। এখন দেখার কমিশন যাঁদের সতর্ক করল তাঁরা এর পরেও কুকথা বলেন না আদর্শ নির্বাচনী আচরণ বিধি মেনে চলেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved