Home Bengal অ্যালকেমিস্ট মামলার তদন্তে নেমে তৃণমূলের ১০.২৯ কোটি টাকা বাজেয়াপ্ত করল ইডি 

অ্যালকেমিস্ট মামলার তদন্তে নেমে তৃণমূলের ১০.২৯ কোটি টাকা বাজেয়াপ্ত করল ইডি 

by Mahanagar Desk
43 views
মহানগর ডেস্ক : লোকসভা নির্বাচনের মুখে বড় ধাক্কা খেল তৃণমূল।  অ্যালকেমিস্ট নামক অর্থলগ্নি সংস্থার মামলার তদন্তে নেমে তৃণমূলের ১০.২৯ কোটি টাকা ‘আটক’ বা পরিভাষায় অ্যাটাচ করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। এই পরিমাণ টাকা “ডিমান্ড ড্রাফ্ট” আকারে ছিল। এই মুহূর্তে ওই অর্থলগ্নি সংস্থার বিরুদ্ধে টাকা তছরুপের অভিযোগে তদন্তে নেমেছে ইডি। ইডির এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে সমাজমাধ্যমে পোস্ট করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।
শুভেন্দু অধিকারী তাঁর এক্স হ্যান্ডেলে  লেখেন, ‘‘অ্যালকেমিস্ট গোষ্ঠীর বিরুদ্ধে টাকা তছরুপের তদন্তে নেমে ইডির দিল্লি প্রাদেশিক দফতর তোলামূল কংগ্রেস পার্টির ১০.২৯ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে। তারা যে পদক্ষেপ করেছে, তাকে স্বাগত জানাই। তবে আমার মতে এটা হিমশৈলের চূড়াও নয়, বরফের একটা কিউব মাত্র। ফাঁস আরও কঠিন হলে এর থেকে ১০ হাজার গুণ বেশি টাকা উদ্ধার হবে।’’
প্রসঙ্গত,  গত ২৮ ফেব্রুয়ারি অ্যালকেমিস্ট মামলায় রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাসকে ইডি তলব করে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, ওই মামলায় প্রায় ১৯০০ কোটি টাকা আর্থিক তছরুপের অভিযোগ উঠেছিল। তৃণমূলের কোষাধ্যক্ষ হিসাবেই অরূপ বিশ্বাসকে তাই তলব করা হয়েছে। তৃণমূলের অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য যাচাই করতে ডাকা হয়েছিল অরূপকে। ২০১৪ সালের ভোটের প্রচারে আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়ে অরূপের কাছে জানতে চাওয়া হতে পারে বলেই ওই সূত্রটি দাবি করেছে। রাজ্যের মন্ত্রী অরূপ ইডির কাছে সময় চেয়েছেন। তাঁর আবেদন বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে ইডির একটি সূত্র দাবি করে। এ নিয়ে বিজেপিকে আগেই বিঁধেছিল তৃণমূল। ওই মামলায় বিজেপি নেতা মিঠুন চক্রবর্তীকে কেন ধরা হবে না, সেই প্রশ্ন তুলেছিলেন তৃণমূলের তৎকালীন মুখপাত্র কুণাল ঘোষ।

তার আগে কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়কে দিল্লিতে ডেকে পাঠিয়েছিল ইডি। কিন্তু শারীরিক কারণে তিনি দিল্লি যেতে পারেননি। পরিবারের আবেদন মেনে ইডি আধিকারিকেরা মুকুলের কাঁচরাপাড়ার বাড়িতে গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করেন। ঘটনাচক্রে, তার পরেই অরূপকে তলব করা হয়। এই অ্যালকেমিস্ট অর্থলগ্নি সংস্থাটি তৃণমূলের প্রাক্তন রাজ্যসভার সাংসদ এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাকা শ্বশুর কে ডি সিংয়ের। সম্প্রতি বিজেপিতে যোগ দিয়ে এই কে ডি সিংয়ের টাকায় অভিষেক বন্দ্যোপাধ্যায় নারদকাণ্ড ঘটিয়েছিলেন বলে অভিযোগ করেছিলেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved