Home Bengal অবশেষে ১০ বছর পর কামদুনি মামলার নিষ্পত্তি করল কলকাতা হাইকোর্ট

অবশেষে ১০ বছর পর কামদুনি মামলার নিষ্পত্তি করল কলকাতা হাইকোর্ট

by Mahanagar Desk
3 views

মহানগর ডেস্ক, কলকাতা: অবশেষে ১০ বছর পর কামদুনি মামলার সাজা ঘোষণা করল কলকাতা হাইকোর্ট। আদালত ফাঁসির সাজা মকুব করল অভিযুক্ত শরিফুল আলি, আনসার আলি ও আমিন আলির বিরূদ্ধে। এর আগে তিনজন অভিযুক্তকে মৃত্যুদণ্ড দিয়েছিল নিম্ন আদালত। শুক্রবার কলকাতা হাইকোর্টে বেকসুর খালাস হয়ে গেল অন্যতম অভিযুক্ত আমিল আলিকে। অন্য দু’জন আনসার আলি ও শরিফুল আলিকে আমৃত্যু কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। এছাড়াও নিম্ন আদালত আরও তিন অভিযুক্ত এমানুল হক, ভোলানাথ নস্কর ও আমিনুল ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিয়েছিল, তাঁদেরকেও বেকসুর মুক্তি দেওয়া হয়েছে।

ইতিমধ্যেই আমিনুল ও ভোলানাথ ১০ বছর জেল খেটে ফেলেছে। সঙ্গে তাঁদের জরিমানা হিসেবে ১০ হাজার টাকা দিতে বলা হয়েছে। নয়তো তাঁদের আরও তিন মাস জেল খাটতে হতে পারে। ঘটনার সূত্রপাত ১০ বছর আগে। ২০১৩ সালের যে ভয়ঙ্কর ঘটনা রীতিমতো নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। এই নিয়ে আজও প্রচুর আলোচনা অব্যাহত। এরপরেই রাজ্যে মহিলাদের নিরাপত্তা নিয়ে রীতিমতো কোণঠাসা করা হয়েছিল রাজ্যে সরকারকে। কলেজ ছাত্রীকে ধর্ষণ করে খুনের অভিযোগে মোট ৯ জনের বিরুদ্ধে মামলা করা হয়, কিন্তু প্রমাণের অভাবে দু’জন আগেই ছাড়া পেয়ে গিয়েছিল। এরপর মামলা চলাকালীন একজনের মৃত্যুও হয়।

এরপর ২০১৬ সালে রাজ্যের নিম্ন আদালত কলকাতার নগর দায়রা আদালত বাকি ৬ জনের মধ্যে তিনজন কে ফাঁসির সাজা ও বাকি তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেয়। ছাত্রীটিকে ধর্ষণ করে রীতিমতো তাঁর গোপনাঙ্গে কাঁচের টুকরো ঢুকিয়ে দেওয়া হয়। এমন মর্মান্তিক ঘটনার বিরুদ্ধে জায়গায় জায়গায় মিছিল করে প্রতিবাদ করেন সবাই, পরবর্তীতে সেই মামলা আসে হাইকোর্টে। দীর্ঘ শুনানির পর অবশেষে আজ কলকাতা হাইকোর্টে বিচারপতি জয়মাল্য বাগচী ও বিচারপতি অজয় কুমার গুপ্তার ডিভিশন বেঞ্চ কামদুনি মামলায় নিষ্পত্তি দিলেন।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved