Home Bengal মৎসজীবীদের মাথায় হাত, শেষ ট্রিপে বড়সড় ক্ষতির মুখে মৎস্যজীবীরা

মৎসজীবীদের মাথায় হাত, শেষ ট্রিপে বড়সড় ক্ষতির মুখে মৎস্যজীবীরা

এই মুহূর্তে মৎস্যজীবীরা চিন্তার মধ্যে পড়েছেন যে কিভাবে এই ২মাস সংসার চালাবেন?

by Pallabi Sanyal
27 views

মহানগর ডেস্কঃ অনেকেই জানেন মাছ ধরার শেষ ট্রিপ চলছে। তারপর ফের মাছ ধরা ২মাসের জন্য বন্ধ থাকবে। তার জেরে মৎস্যজীবীরা এই শেষ ট্রিপ থেকে লাভের আশাই রেখেছিলেন। কিন্তু তাঁদের এরম ভাবে হতাশ হতে হবে তাঁরা এটা মোটেও ভাবেননি।এই শেষ ট্রিপে যথেষ্ট ক্ষতির মুখে পড়েছেন মৎস্যজীবীরা।

মৎস্যজীবীরা যখন দেখলেন ইতিমধ্যেই এত পরিমাণে ক্ষতি হয়েগেছে তাই ক্ষতি যাতে একটু কমানো যায় এই ভেবে সময়ের পূর্বেই  ৬০ শতাংশ ট্রলার চালানো বন্ধ করে দেওয়া হয়। বাকি যে ট্রলারগুলি ছিল, সেগুলি থেকেও খুব একটা লাভের মুখ দেখছেন না তাঁরা। বরং এই বছর ট্রলি ফিশিং করায় একটু লাভ হয়েছে। সামুদ্রিক একাধিক মাছ এই ট্রলি ফিশিং এর মাধ্যমে শিকার করা হয়,যাকে বলা হয় হরযাই মাছ। ট্রলি ফিশিং দ্বারা একদিক থেকে এই হরযাই মাছ ধরার জন্য লাভ দেখা দিলেও, লাভ হচ্ছে না ট্রলারে, তার জেরে মৎস্যজীবীদের চিন্তা বাড়ছে বই কমছেনা।

এই ক্ষতির সম্মুখীন হওয়ার জন্য মৎস্যজীবীদের কথা ভেবে পশ্চিমবঙ্গ সরকার ঠিক করেছে মাছ ধরা যতদিন বন্ধ থাকবে, মানে যেই দুই মাস মাছ ধরার কাজ বন্ধ থাকবে, সেই দুই মাস মৎস্যজীবীদের টাকা দিয়ে সাহায্য করা হবে। কিন্তু এই ঘোষণা সরকারের তরফ থেকে করা হলেও, জানা যাচ্ছে অনেক মৎস্যজীবীর কার্ড এখনো হয়নি। উপরন্তু জানা যাচ্ছে কিছুজনের কাছে এই কার্ড থাকলেও, মৎস্যজীবীদের অভিযোগ তা কাজ করছেনা।

এই মুহূর্তে মৎস্যজীবীরা চিন্তার মধ্যে পড়েছেন যে কিভাবে এই ২মাস সংসার চালাবেন? কিছু জন এতটাই দুশ্চিন্তায় আছেন যে তাঁরা কেঁদে কুল পাচ্ছেননা যে কি করে দুটো টাকা উপার্জন করবেন। এমন পরিস্থিতি মৎস্যজীবীরা কীভাবে মোকাবেলা করবেন তা অনেকেই বুঝতে পারছেন না।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved