Home Bengal নববর্ষে তাপপ্রবাহ! দহন জ্বালায় বাড়বে ভোগান্তি

নববর্ষে তাপপ্রবাহ! দহন জ্বালায় বাড়বে ভোগান্তি

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায় বজ্রগর্ভ মেঘ তৈরি হতে পারে এবং ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

by Pallabi Sanyal
24 views

মহানগর ডেস্ক : আর দিন দুয়েকের অপেক্ষা। নববর্ষ উদযাপনে মাতবে গোটা রাজ্য। এদিকে যা গরম তাতে খাওয়া দাওয়া হোক বা অনুষ্ঠান-পার্বন সবেতেই বাদ সাধছে অস্বস্তি। নববর্ষেও গরমের হাত থেকে মিলবে না রেহাই। উপরন্তু এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। মৌসম বিভাগ বলছে, ১৯ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। এই সপ্তাহেই ওডিশা এবং অন্ধ্রপ্রদেশে তৈরি হতে পারে তাপপ্রবাহের পরিস্থিতি। আগামী সপ্তাহে বাংলাতেও একই অবস্থা হতে পারে।

কলকাতা সহ দক্ষিণবঙ্গের পার্শ্ববর্তী জেলাগুলিতে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির ঘটনা ঘটলেও বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। এদিকে চড়চড়িয়ে বাড়ছে পারদ। কলকাতার তাপমাত্রা শুক্রবার থাকতে পারে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ এবং সর্বনিম্ন ৪৭ শতাংশ। বোঝাই যাচ্ছে, কলকাতায় গরম কীভাবে বাড়ছে। তবে, স্বস্তির খবর এই যে বীরভূম ও বৃষ্টিপাতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহবিদরা জানাচ্ছেন, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায় বজ্রগর্ভ মেঘ তৈরি হতে পারে এবং ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে কয়েকদিন এই ধরনের পরিস্থিতি থাকতে পারে বলে মনে করা হচ্ছে। শুক্রবার থেকে ধীরে ধীরে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতে বৃষ্টিপাতের সম্ভাবনা কমবে। বাড়বে গরম। অস্বস্তি বাড়াবে আপেক্ষিক আর্দ্রতা।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved