Home Bengal উত্তরপত্রের পরিবর্তে প্রশ্নপত্র জমা দিল উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী, ২ ঘণ্টা পর উদ্ধার খাতা

উত্তরপত্রের পরিবর্তে প্রশ্নপত্র জমা দিল উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী, ২ ঘণ্টা পর উদ্ধার খাতা

by Mahanagar Desk
18 views

মহানগর ডেস্ক : পরীক্ষা শেষ হলে সবাই উত্তরপত্র নির্দিষ্ট সময়ে জমা দিয়ে প্রশ্ন পত্র হাতে করে পরীক্ষা হল থেকে বেরিয়ে আসে। এটাই তো স্বাভাবিক। কিন্তু আজব কান্ড করে বসলো উচ্চমাধ্যমিকের এক পরীক্ষার্থী। নির্দিষ্ট সময়ের পর পরীক্ষা শেষ হলো। উচিত ছিল পরীক্ষার্থীর উত্তরপত্র জমা দেওয়ার । কিন্তু তার পরিবর্তে সে নাকি জমা  দেয়  প্রশ্নপত্র। উত্তর পত্র নিয়ে সটাং বাড়ি। হ্যাঁ ঠিকই পড়ছেন । তাজ্জ্বব ব্যাপার হলো পরীক্ষার হলে যারা দায়িত্বে ছিলেন তাদের নজর কিকরে এড়িয়ে এমন ঘটনা ঘটলো? শিক্ষক শিক্ষিকারা এত গুরুত্বপূর্ণ দিক উপেক্ষা করেন কিভাবে ?  এই প্রশ্নই উঠতে শুরু করেছে।

গতকাল, মঙ্গলবার উচ্চমাধ্যমিকের অর্থনীতি পরীক্ষা ছিল। ওই দিনই এমন ঘটনা ঘটে । মঙ্গলবার ঘটনাটি ঘটেছে শিলিগুড়ি বয়েজ় হাই স্কুলে।  এক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী পরীক্ষা দেওয়ার পর উত্তরপত্র নিয়ে বাড়ি চলে যায়।খাতা গুছানোর সময় শিক্ষক দের চোখে পড়ে এই ঘটনা, তারপর সেই ছাত্রের বাড়ি গিয়ে সেই উত্তরপত্র উদ্ধার করে আনেন শিক্ষক এবং পুলিশ। পরীক্ষা শেষের ঘণ্টা পড়ল। উত্তরপত্র জমা দিচ্ছে সব পরীক্ষার্থী, এমন সময়ে পরীক্ষকের হাতে উত্তরপত্র দেওয়ার পরিবর্তে প্রশ্নপত্র হাতে জমা দিয়ে, উত্তরপত্র নিয়ে বাড়ি চলে  যায় ওই উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী।  যে  ক্লাসরুমে পরীক্ষা হচ্ছিল, ওই কক্ষেই পরীক্ষকরা যখন পরীক্ষার্থীর সঙ্গে অর্থনীতির উত্তরপত্র মিলিয়ে দেখছিলেন, মেলাতে গিয়েই চক্ষু চরক গাছ, ঘাম ছুটল পরীক্ষকদের। দীর্ঘক্ষণ ধরে হিসাব কষে শেষমেশ ওই পরীক্ষার্থীকে খুঁজে পাওয়া  যায়। খোঁজ পাওয়া মাত্র তার পর প্রায় ২ ঘণ্টা পর ওই পরীক্ষার্থীর বাড়ি গিয়ে উত্তরপত্র উদ্ধার করে আনেন শিক্ষক এবং পুলিশ। । উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ওই পরীক্ষার্থীর অর্থনীতি পরীক্ষার খাতা বাতিল করা  দিয়েছে বলে জানা গিয়েছে।

এই ঘটনা প্রসঙ্গে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘ওই পরীক্ষার্থীর অর্থনীতির পরীক্ষা বাতিল করা হয়েছে। ২ ঘণ্টা পর খাতা উদ্ধার করে আনা হয়েছে। কিন্তু যে হেতু এত ক্ষণ তাঁর কাছে খাতা ছিল, সেটা আর গ্রহণীয় নয়।’ সভাপতির সংযোজন, ‘‘ভুল করে হোক কিংবা ইচ্ছাকৃত, এই ভুলের সংশোধন নেই। তবে ওই পরীক্ষার্থী অন্য পরীক্ষাগুলিতে বসতে পারবেন।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved