Home Bengal গত পঞ্চাশ বছরের কলকাতায় এপ্রিলে এমন গরম পড়েনি, বলছে হাওয়া অফিস

গত পঞ্চাশ বছরের কলকাতায় এপ্রিলে এমন গরম পড়েনি, বলছে হাওয়া অফিস

by Mahanagar Desk
29 views

মহানগর ডেস্ক : গত ৫০ বছরে এপ্রিল মাসে কলকাতায় এইভাবে একটানা গরম দীর্ঘস্থায়ী হয়নি, এই তথ্য দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এখানেই শেষ নয়, হাওয়া অফিস জানিয়েছে, এপ্রিলের শেষ পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে।
রবিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান,  বীরভূমে লাল সতর্কতা জারি রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলায় জারি রয়েছে কমলা সতর্কতা। হলুদ সতর্কতা থাকছে মালদহ ও দুই দিনাজপুরে। সোমবার থেকে রাজ্যের কিছু প্রান্তে বিক্ষিপ্ত বৃষ্টির জেরে পারদ কিছুটা কমলেও অস্বস্তিকর গরমের হাত থেকে এখনই রেহাই নেই কলকাতার, এমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

গত বছরই পাঁচ দিন যাবৎ এই এপ্রিল মাসে তাপমাত্রা চল্লিশ ডিগ্রি সেলসিয়াসের উপরেই ছিল। এবার ইতিমধ্যেই বাঁকুড়া, পানগড়ের পারা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে চলে গিয়েছে। কলকাতাতে গরম স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেশি। তথ্য বলছে, ১৯৮০ সালের এপ্রিলে একবার পারদ ৪১.৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। ২০১৩ সালেও একবার ৪১ ডিগ্রি তাপমাত্রা হয়েছিল কলকাতায়। ২০১৬ সালেও চরম তাপমাত্রা দেখা গেলেও সেটা এতটা দীর্ঘস্থায়ী হয়নি।

এদিকে মৌসম ভবন জানিয়েছে, ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিলের মধ্যে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। তবে দু’দিনের মধ্যেই ফের বারবে তাপমাত্রা। দক্ষিণবঙ্গের বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে বইবে গরম হাওয়া। আগামী দু’দিন কলকাতা, হাওড়া, হুগলি একটু রেহাই পেলেও বাকি জেলাগুলিতে থাকছে তাপপ্রবাহের সতর্কতা। ২৪ ও ২৫ এপ্রিল থেকে কলকাতার তাপমাত্রা এক ধাক্কায় আরও অনেকটা বেড়ে যাবে বলে আভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved