Home Bengal আজ বামফ্রন্টের দ্বিতীয় দফার প্রার্থী তালিকা ঘোষণা, মুর্শিদাবাদে সম্ভাব্য প্রার্থী সেলিম

আজ বামফ্রন্টের দ্বিতীয় দফার প্রার্থী তালিকা ঘোষণা, মুর্শিদাবাদে সম্ভাব্য প্রার্থী সেলিম

by Sibapriya Dasgupta
8 views

মহানগর ডেস্ক: ২০২৪ এর প্রথম দফার নির্বাচন পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা কেন্দ্রে। এখনও বামফ্রন্টের প্রথম দফার প্রার্থী তালিকা ঘেষণা হলেও পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা ঘোষিত হয়নি। এই আবহে আজ শনিবার বামফ্রন্টের দ্বিতীয় দফার প্রার্থী তালিকা ঘোষণা হবে। বামফ্রন্ট সূত্রে জানা যাচ্ছে, মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের সম্ভাব্য প্রার্থী সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম । কংগ্রেসের সমর্থনেই মুর্শিদাবাদ থেকে লড়বেন মহম্মদ সেলিম।তবে ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে কে প্রার্থী হবেন তা নিয়ে এখনও জট কাটেনি। বসিরহাট না কি বনগাঁ? কোন আসনে লড়বে সিপিএম, তা নিয়েও চলছে আলোচনা। বসিরহাট ছাড়তে চাইছে না ফরওয়ার্ড ব্লক। এই নিয়ে বামফ্রন্টের গত বৈঠকে তুমুল বচসা হয়। শুক্রবার বামফ্রন্টের বৈঠক ছিল। সোখানে প্রার্থী তালিকা নিয়ে আলোচনা হয়েছে। তারপরই ঠিক হয়েছে, শনিবার বামেরা দ্বিতীয় দফার প্রার্থী তালিকা ঘোষণা করবে।

এদিকে, বাংলায় লোকসভা নির্বাচনে বাম-কংগ্রেস আসন সমঝোতার চিত্রটি এখনও স্পষ্ট নয়। এদিকে বামফ্রন্ট, বিশেষ করে সিপিএম কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার বিষয়ে অনেকটাই আশাবাদী, তবে প্রথম দফার আসন ঘোষণার দিন বিমান বসু জানিয়ে দেন, তাঁরা অসীম অপেক্ষায় না থাকলেও আসন সমঝোতার দরজা খোলা আছে। এদিকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বলেন, আমরা যেখানে আসন দেব, সেখানে বামেরা দেবে না আবার বামেরা যেখানে প্রার্থী দেবে সেখানে কংগ্রেস প্রার্থী দেবে না। এখন প্রশ্ন, লোকসভা ভোটে বাংলায় কি বাম-কংগ্রেস আসন সমঝোতা আদৌ সম্ভব? নাকি তৃণমূল, বিজেপির মতোই শেষ পর্যন্ত একক ভাবেই প্রার্থী দেবে দুই শিবির? প্রশ্নের মাঝেই, গত মঙ্গলবার দুপুর থেকেই দিল্লিতে এআইসিসি হেড কোয়ার্টারে একের পর এক জরুরী বৈঠক করে কংগ্রেস। মঙ্গলবার রাতেই প্রার্থী হওয়ার খবর পৌঁছে যায়, মোর্তাজা হোসেনের কাছে। তারপরই পার্টি অফিসে উচ্ছ্বাসে মাতেন তাঁর অনুগামীরা। বামেদের ১৭ আসনের পর প্রথম দফায় প্রার্থী ঘোষণা করে কংগ্রেস।

বামেরা জোট-সমঝোতার কথা নজরে রেখেই একদফায় প্রার্থীতালিকা ঘোষণা করে। আর তারপরই কয়েকটি আসনে প্রার্থী দেয় কংগ্রেস। পশ্চিমবঙ্গের আটটি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে তারা। ইতিমধ্যে বামেরা যে ১৭টি আসনে প্রার্থী দিয়েছে, সেগুলি বাদ রেখেই প্রার্থীতালিকা প্রকাশ করেছে কংগ্রেস। তবে গত বৃহস্পতিবার নৌশাদ সিদ্দিকির দল আইএসএফ ৮টি আসনে প্রার্থী ঘোষণা করে দেয়। যার মধ্যে কয়েকটি আসনে বাম এবং কংগ্রেসও প্রার্থী রয়েছে। ২১ তারিখ কংগ্রেস তৃতীয় দফায় দেশজুড়ে ৫৭ জন প্রার্থীর নাম ঘোষণা করে। এখন দেখার বামফ্রন্টের দ্বিতীয় দফার তালিকায় কাদের নাম থাকে, কোন কেন্দ্র কংগ্রেসের জন্য ছেড়ে রাখা হয়। দ্বিতীয় দফার প্রার্থী তালিকায় বামফ্রন্টের শরিক দল ফরওয়ার্ড ব্লক,  সিপিআই, আরএসপি সন্তুষ্ট হতে পারে কি না।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved