Home Bengal “গার্ডেনরিচের বাড়ি বেআইনি, দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে”, ঘটনাস্থল থেকে বললেন মুখ্যমন্ত্রী

“গার্ডেনরিচের বাড়ি বেআইনি, দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে”, ঘটনাস্থল থেকে বললেন মুখ্যমন্ত্রী

by Sibapriya Dasgupta
26 views

মহানগর ডেস্ক : “গার্ডেনরিচে বস্তির উপর ভেঙে পড়া বাড়ি বেআইনি ছিল, দোষীদের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা নেবে”, সোমবার সকালে ঘটনাস্থলে পৌঁছে এমনই বিস্ফোরক মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অসুস্থ শরীর নিয়ে মমতা ঘটনাস্থল পরিদর্শন করেন সোমবার হাসপাতালে যান মমতা, তিনি হাসপাতাল থেকে বেরিয়ে বলেন, “যারা আহত, তাদের অবস্থা স্থিতিশীল।চিকিৎসা চলছে।” এই ঘটনায় এখনও আহত ১৫, মৃত ২।
এদিকে এই এলাকার বিধায়ক কলকাতার মেয়র, রাজ্যের দায়িত্বশীল মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “এসব বামফ্রন্ট আমলে হত। আমরা এসে সব ঠিক করেছি। তবে কে কোথায় বেআইনি বাড়ি করছে সেটা খুঁজে বার করা কঠিন। একজন প্রমোটার গ্রেফতার হয়েছে।” দীর্থদিন নয়, তৃণমূল আমলেই তৈরী হচ্ছিলম৩ ফুট রাস্তার উপর এই ৫ তলা বাড়ি,এটা কী করে সম্ভব? ফিরহাদের মন্তব্যের পর ক্ষোভে বলছেন স্থানীয়রা। ফিরহাদ হাকিম বলেন, “কোন বাড়ি বেআইনও তা প্রশাসনের জানার কথা কাউন্সিলরের নয়।”  আগে গত রাতেই এই বিধানসভা কেন্দ্রের  বিধায়ক কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেছেন, “যে বাড়িটি ভেঙে পড়েছে সেটি বেআইনি।” তবে ফিরহাদ হাকিম এই দায় ঝেড়ে ফেলেছেন।

মুখ্যমন্ত্রী ও মেয়রের কথায় এটাই স্পষ্ট হয়ে গেল কলকাতায় বেআইনি বাড়ি তৈরী বন্ধ করতে পারেনি প্রশাসন এবং কলকাতা পুরসভা।

মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে পেয়ে স্থানীয় মানুষ অভিযোগ করেন, এই এলাকায় অনেক বেআইনি বাড়ি তৈরী হচ্ছে। এই পাঁচতলা বাড়িটি ভেঙে এখনও পর্যন্ত ২ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে।

এদিকে ধ্বংস্তুপের মধ্যে ৬ জন আটকে আছে বলে এনডিআরএফ সূত্রে জানা গেছে। এর মধ্যে একজন সাড়া করলেও বাকি ৫ জনের কোনও সাড়া নেই বলে এনডিআরএফ জানিয়েছে।

এদিকে স্থানীয় বাসিন্দাদের অভিযোগের পর মুখ্যমন্ত্রী বলেন, “প্রশাসন দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।”

মুখ্যমন্ত্রী বলেন, “এটা কনজেস্টেড এরিয়া। বহু বছর ধরে তৈরী এই এলাকা। যে প্রমোটাররা নয়, যারা এরকম কাজ  করে তাদের ভাবা উচিত বাড়িটি যাতে মজবুত হয়, মানুষের ক্ষতি না হয়। আমি মেয়রকে জিজ্ঞেস করি বাড়িটি নিয়ম মেনে হয়েছে কি না, মেয়র বলেন না, এটা বেআইনি।”
মুখ্যমন্ত্রী জানান, “যাদের বেআইনি  কাজের জন্য এই ঘটনা ঘটেছে তাদের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা নেবে। ক্ষতিগ্রস্তদের পাশে রাজ্য সরকার আছে। তাদের সব রকম সাহায্য করা, বাড়ি তৈরী করে দেওয়া হবে।”
কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়ের গতরাত থেকে ঘটনাস্থলে। মেয়র ফিরহাদ হাকিমও ঘটনাস্থলে আছেন। পুলিচ কমিশনার বলেন, উদ্ধারকাজ চলছে।

এদিকে এই ঘটনা নিয়ে বিজেপি নেতা দিলীপ ঘোষ বলেন, “পশ্চিমবাংলায় এমএলএ, এমপিরা টাকা খাচ্ছে। বাড়ি, ফ্ল্যাট বানালে এমএলএ, এমপি, কাউন্সিলরকে টাকা দিতে হচ্ছে, তাই গোজামিল দিয়ে বাড়ি, ফ্ল্যাট তৈরী হচ্ছে। ক্রেতাদের বলব, পরীক্ষা করে এসব বাড়ি, ফ্ল্যার কিনুন।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved