Home Bengal রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৬ জেলায় অতি তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস, জারি লাল সতর্কতা!

রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৬ জেলায় অতি তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস, জারি লাল সতর্কতা!

by Mahanagar Desk
67 views

মহানগর ডেস্ক : একেই বোধহয় বলে বসুন্ধরার উপর অত্যাচারের প্রতিশোধ। প্রখর রোদের তীব্র তাপে পুড়ে খাক হচ্ছে বাংলা। তীব্র থেকে তীব্রতর হতে চলেছে গরম। রবিবার, ছুটির দিনেও তীব্র দহনজ্বালা থেকে নিষ্কৃতি মিলবে না। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার দক্ষিণবঙ্গে অতি তীব্র তাপপ্রবাহ চলবে। এই মর্মে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করেছে আলিপুর। এটা অপরিকল্পিত নগরায়ণের ফল বলেই পরিবেশ বিজ্ঞানীরা দাবি করছেন। এর সঙ্গে রয়েছে এল নিনো-র প্রভাব।

শনিবার দুপুরে আলিপুর আবহাওয়া দফতর সতর্কবার্তা জারি করে বলছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গর সমস্ত জেলাতেই তীব্র তাপপ্রবাহ চলবে রবিবার পর্যন্ত । এ ছাড়া ছ’টি জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। এই ছয় জেলায় রবিবার পর্যন্ত অতি তীব্র তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

যে ৬টি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে তার মধ্যে রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম এবং পশ্চিম বর্ধমান। এ ছাড়া কলকাতা, হুগলি, হাওড়া, দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া এবং পূর্ব বর্ধমানেও তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়াবিদদের বক্তব্য, সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ। রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়েই তাপমাত্রা স্বাভাবিকের থেকে অন্তত সাড়ে চার ডিগ্রি বেশি থাকবে।

শুক্রবারই ৪৪ ডিগ্রি পার করেছে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা। তবে আবহাওয়া দফতরের সতর্কবার্তা বলছে, সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৪৪-এই থামছে না। রবিবারের দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রিও ছাড়িয়ে যেতে পারে বলে আলিপুর আবহাওয়া দফতর সতর্কতা জারি করেছে।

বাংলার মানুষের আরও অস্বস্তি বাড়িয়ে আবহাওয়া অফিস জানিয়েছে, রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি বুধবার পর্যন্ত পরিবর্তিত হওয়ার কোনও লক্ষণই নেই। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়ায় তাপপ্রবাহের সতর্কতা জারি থাকলেও বাকি ৯টি জেলায় তীব্র তাপপ্রবাহ চলবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved