Home Bengal ৪০-এর ঘরে তাপমাত্রা! সতর্ক করল আবহাওয়া দফতর

৪০-এর ঘরে তাপমাত্রা! সতর্ক করল আবহাওয়া দফতর

মাত্র ২৪ ঘণ্টা আগেই মরশুমে প্রথমবার বাংলা ৪০ ডিগ্রির ঘর পার করেছে।

by Pallabi Sanyal
29 views

মহানগর ডেস্ক : এপ্রিলের শুরুতেই দহন জ্বালায় কাবু রাজ্যবাসী। ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে তাপমাত্রা। জেলায় জেলায় বাড়ছে অস্বস্তি। এরই মাঝে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করল আলিপুর আবহাওয়া দফতর।আলিপুর হাওয়া অফিস জানিয়ে দিল, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামের বেশ কিছু জায়গায় তাপপ্রবাহ চলবে আপাতত ৫ এপ্রিল পর্যন্ত। প্রসঙ্গত, মাত্র ২৪ ঘণ্টা আগেই মরশুমে প্রথমবার বাংলা ৪০ ডিগ্রির ঘর পার করেছে। রবিবার বাঁকুড়া ও বিষ্ণুপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.১ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরের আবহাওয়া দুর্যোগপূর্ণ হলেও গরমে কাবু দক্ষিণবঙ্গ। কয়েক পশলা বৃষ্টির অপেক্ষায় মানুষ।আবহবিদদের মতে, তাপপ্রবাহ আবহাওয়ার একটি বিশেষ অবস্থা। সমতলে তাপপ্রবাহের জন্য অন্তত দু’টি শর্ত পূরণ করতে হয়। প্রথমত, কোনও জায়গার সর্বোচ্চ তাপমাত্রা অন্তত ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে হবে এবং দ্বিতীয়ত, সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪.৬ ডিগ্রি থেকে ৬.৪ ডিগ্রি পর্যন্ত বেশি হতে হবে। সামনের কয়েকদিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় এমনটাই হতে চলেছে বলে মনে করছেন আবহবিদরা।

উল্লেখ্য, একদিকে লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে চড়ছে পারদ, অন্যদিকে, তাপপ্রবাহের সতর্কতা জারি রাজ্যে। দক্ষিণবঙ্গে চাঁদিফাটা রোদ, সঙ্গে বজায় রয়েছে আর্দ্রতাজনিত কষ্ট। বাড়ির বাইরে বেরতে ভয় পাচ্ছে মানুষ।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved