Home Bengal মকর সংক্রান্তিতে বাংলার আকাশে উড়ছে রঙবেরঙের ‘মোদী ঘুড়ি’

মকর সংক্রান্তিতে বাংলার আকাশে উড়ছে রঙবেরঙের ‘মোদী ঘুড়ি’

by Mahanagar Desk
38 views

মহানগর ডেস্ক : আজ মকর সংক্রান্তি। পৌষ মাসের শেষদিনটিতে সব চোখ আকাশের দিকে। শীতের শেষ কামড়ে জমিয়ে ঠান্ডা হাওয়া। সেইহাওয়ায় আকাশের দখল নিয়েছে রঙবেরঙের ঘুড়ি। ২০২৪ আসতেই লোকসভা ভোটের পালেও হাওয়া লেগেছে। সেইহাওয়াতে ঘুড়ির মুখ হয়েছেন নরেন্দ্র মোদী। পৌষ সংক্রান্তিতে ঘুড়ি ওড়ানোের চল রয়েছে বর্ধমান শহরে। সেই ঘুড়ির মেলায় বাজার কাঁপাচ্ছে ‘মোদী ঘুড়ি’। রাজার শহর রাজ ঐতিহ্য মেনেই ঘুড়ি ওড়ায় পৌষ মাসের সংক্রান্তি ও মাঘ মাসের প্রথম দিন। ইদিলপুর কাঠগোলা ঘাট, সদরঘাটের মাঘী মেলা, বাহির সর্বমঙ্গলা পাড়া সহ বর্ধমান শহরের বিভিন্ন জায়গায় হয় ঘুড়ি উৎসব বা ঘুড়ির মেলা।

রাজার শহর রাজ ঐতিহ্য মেনেই ঘুড়ি ওড়ায় পৌষ মাসের সংক্রান্তি ও মাঘ মাসের প্রথম দিন। ইদিলপুর কাঠগোলা ঘাট, সদরঘাটের মাঘী মেলা, বাহির সর্বমঙ্গলা পাড়া সহবমান শহরের বিভিন্ন জায়গায় হয় ঘুড়ি উৎসব বা ঘুড়ির মেলা। তেঁতুলতলা বাজারে একটি গির্জার সামনে বসা কয়েকটি দোকানে মিলছে মোদীর ছবি দেওয়া ঘুড়ি। ঘুড়ির বাজারেও এখন রাজনীতির ছোঁয়া। পেটকাটি, চাঁদিয়াল, মোমবাতি, বগগার দিন গিয়েছে। এখন আবার হাল ফ্যাশানের নানা ঘুড়ি এসেছে বাজারে। কোথাও কার্টুন ঘুড়ি, কোথাও আবার মোদী ঘুড়ি।

এবারেও মেলা ঘিরে শহরের তেঁতুলতলা বাজার, বড়বাজার, জেলখানা মোেড়, বোরহাট, লাকুর্ডি সহ বিভিন্ন এলাকায় ঘুড়ি এবং মাঞ্জা সুতোর পসরা সাজিয়ে বসেছেন অনেকে। তেঁতুলতলা বাজারে একটিগির্জার সামনে বসা কয়েকটি দোকানে মিলছে মোদীর ছবি দেওয়া ঘুড়ি। চাঁদিয়াল, পেটকাঠি সহ কাগজের এবং প্লাস্টিকের বিভিন্ন মাপের ঘুড়ির ভিড়ে নজর কাড়ছে প্লাস্টিকের এই মোদী ঘুড়ি। হঠাৎ করে এই ঘুড়ি আনার কারণ কী? দোকানদারের দাবি, তারা আলাদা করে এই ঘুড়ি কেনেন নি। পাইকারি দরে ঘুড়িরলট যখন এসেছে তারমধ্যেই এই মোদী ঘুড়ি ছিল। বিক্রেতাদের দাবি, অন্যান্য ঘুড়ির পাশাপাশি বেশ বিকোচ্ছে মোদী ঘুড়ি। তবে তিনি জানান, পাশাপাশি কার্টুন ঘুড়িরে ভাল চাহিদা আছে। একজন ক্রেতা জানান, মোদী ঘুড়ি বেশি পাওয়া যাচ্ছে না। চাহিদা যথেষ্ট আছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved