Home Bengal আজ কোচবিহারে মোদী-মমতা মহারণ

আজ কোচবিহারে মোদী-মমতা মহারণ

by Sibapriya Dasgupta
22 views

মহানগর ডেস্ক : আজ কোচবিহারে লোকসভা নির্বাচনের প্রথম রাউন্ডের প্রচারে নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের মহারণ। দুই দলের দুই প্রধান আজ কোচবিহারে নির্বাচনী জনসভা করবেন। গত ২০১৯-সালের লোকসভা নির্বাচনে ৮টি লোকসভার একটিও পায়নি তৃণমূল। বিজেপি ৭টি এবং কংগ্রেস ১টি লোকসভা আসন পায়। তবে ২০২১-এর বিধানসভা নির্বাচনে উত্তরবঙ্গের ৫৬ টি বিধানসভার ২৪ টি আসন পেলেও সেবারও এগিয়ে ছিল বিজেপি। পঞ্চায়েত নির্বাচনে উত্তরবঙ্গে এবার তৃণমূল ভালো ফল করেছে। তবে পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের শাসকদল তৃণমূল ভোট লুঠ করেছে বলেই বিজেপি ও রাজ্যের বিরোধীদল অভিযোগ করেছে। এই আবহে আজ কোচবিহার রাস ময়দানে নরেন্দ্র মোদী জনসভা করতে আসছেন। আর ওই একই দিনে মমতা বন্দ্যোপাধ্যায় জনসভা করছেন কোচবিহারের মাথাভাঙায়।

আজ দুপুর ১২টা নাগাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোচবিহারের মাথাভাঙ্গা থেকে ২০২৪-এর লোকসভা নির্বাচনের জন্য উত্তরবঙ্গে প্রচার শুরু করবেন। ঠিক তার কয়েক ঘণ্টা বাদেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও যাবেন কোচবিহারে। কোচবিহারে বিজেপি প্রার্থী তথা কেন্দ্রীয় মন্ত্রী নিশিথ প্রামাণিকের সমর্থনে সভা করবেন প্রধানমন্ত্রী। ২০১৯-এর লোকসভা নির্বাচনে কোচবিহারে জয় পেয়েছিল বিজেপি। কিন্তু ২০২১-এর বিধানসভা নির্বাচনে এই কোচবিহার থেকে কয়েকটি আসনে জেতে তৃণমূল কংগ্রেস।

এবারের লোকসভা ভোটে কোচবিহার যে অন্যতম নজরে তৃণমূল কংগ্রেসের তাতে কোনও সন্দেহ নেই। আর তাই মমতা বন্দ্যোপাধ্যায়ও উত্তরবঙ্গে নির্বাচনী প্রচার কোচবিহার দিয়েই শুরু করছেন। কোচবিহারে রাজবংশী ভোট অন্যতম ফ্যাক্টর। রাজবংশী ভোটকে সামনে রেখেই ইতিমধ্যেই রাজ্য সরকার রাজবংশী ভাষায় স্কুলে পড়ানোর অনুমোদন দিয়েছে। ২০০-র বেশি স্কুলকে রাজবংশী ভাষায় পড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। নির্বাচনী প্রচারে এই বিষয়ে যে অন্যতম হাতিয়ার করবে তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাতে কোনও সন্দেহ নেই বলে মনে করছে রাজনৈতিক মহল।

অন্যদিকে রাজ্যের পক্ষ থেকে কী কী প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল ও কী কী করা হয়েছে, তা নিয়ে বিশদে কোচবিহারের নির্বাচনী জনসভা থেকেও তুলে ধরবেন মুখ্যমন্ত্রী। কোচবিহারের এই সভা থেকে কেন্দ্রীয় বঞ্চনা নিয়েও সরব হবেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে কোচবিহারের রাসমেলা ময়দান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ রাজ্যের শাসকদল তৃণমূলের দুর্নীতির প্রসঙ্গ যে তুলে ধরবেন তাতে কোনও সন্দেহ নেই। সন্দেশখালিকাণ্ডও নরেন্দ্র মোদীর বক্তব্যে যে উঠে আসবে তাতে কোনও সন্দেহ নেই। মোদী-মমতা উভয়ই উভয়ের ত্রুটি বিচ্যুতি নিয়ে ভাষণ শেষ করছেন। এই ভাষণে কেউ স্থায়ী উন্নয়নের কথা না বলে ভোটারদের ভেট দেওয়ার কথা বলেই নিজেদের দায় সারছেন। এই রাজনীতি কী দেশকে কোনও সঠিক দিশা দেখাতে পারবে? এই প্রশ্ন তুলছেন রাজনৈতিক অভিজ্ঞমহল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved