Home Bengal বেঙ্গল সাফারিতে নতুন অতিথি! শীলার উপহারে বইছে খুশির হাওয়া

বেঙ্গল সাফারিতে নতুন অতিথি! শীলার উপহারে বইছে খুশির হাওয়া

বাঘের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮টি।

by Pallabi Sanyal
23 views

মহানগর ডেস্ক : শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে বইছে খুশির হাওয়া। ফের মা হল রয়্যাল বেঙ্গল টাইগার শীলা। চতুর্থারে শীলা জন্ম দিয়েছে পাঁচটি ছানার। শীলা আর বিভানের এখন ভরা সংসার। আর শীলার চতুর্থবার মা হওয়ার খবরে খুশি দর্শনার্থী থেকে বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষও। সব মিলিয়ে এখন বাঘের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮টি।

নতুন শাবকদের দেখার জন্য দর্শনার্থীরা উৎসুক করলেও শাবকরা যাতে যথেষ্ট পরিমাণ মায়ের দুধ খেতে পারে সেটা দেখা হচ্ছে। তাদের আলাদা জায়গায় রাখা হয়েছে। কেউ যাতে তাদের বিরক্ত না করে সেটা নিশ্চিত করা হচ্ছে। শীলা যখন গর্ভবতী ছিল তখনও তার জন্য় বিশেষ ডায়েট ছিল। এখনও শীলার জন্য বিশেষ খাবারের ব্যবস্থা রয়েছে। তার জন্য় পাখার ব্যবস্থাও করা হয়েছে। বিশেষ ধরনের মাংসের স্যুপ জাতীয় দেওয়া হচ্ছে তাকে।

প্রসঙ্গত, এর আগে দুই দফায় ছয় শাবকের জন্ম দিয়েছে শীলা। এই ছয়টির মধ্যে পাঁচটি বাঘ বেঁচে রয়েছে। এসবের মাঝে শীলার প্রথম সন্তানদের একজন কিকা অন্তঃসত্ত্বা হয়। গত বছরের শেষের দিকে কিকা দুটি সন্তানের জন্ম দেয়। কিকার সন্তানদের জন্মের পরেই সাফারি পার্কের চিকিৎসকেরা লক্ষ্য করে শীলার ব্যবহারে পরিবর্তন হয়েছে। কিছুদিন লক্ষ্য রাখার পর তাঁরা বুঝতে পারেন শীলা ফের অন্তঃসত্ত্বা হয়েছে। এরপর থেকেই শীলাকে নাইট শেল্টারে বিশেষ যত্নে রাখা হয়েছিল শীলাকে। তিনবেলা পুষ্টিকর খাবারের সঙ্গে সাপ্লিমেন্ট দেওয়া হত। শীলার ফের মা হওয়ার খবরে বনমন্ত্রী(স্বাধীন দায়িত্ব প্রাপ্ত) বীরবাহা হাঁসদার বক্তব্য,বাঘের শাবক এবং শীলা সুস্থ রয়েছে। বিশেষ নজরদারিতে রাখা হয়েছে তাঁদের। রয়্যাল বেঙ্গল টাইগারের একের পর এক সফল প্রজনন আমাদের কাছে গর্বের।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved