Home Bengal মরনোত্তর পদ্মশ্রী সন্মানে ভূষিত হলেন পুরুলিয়ার মুখোশ শিল্পী, শুনেই ছেলের প্রতিক্রিয়া, ‘বাবা বেঁচে থাকলে..’

মরনোত্তর পদ্মশ্রী সন্মানে ভূষিত হলেন পুরুলিয়ার মুখোশ শিল্পী, শুনেই ছেলের প্রতিক্রিয়া, ‘বাবা বেঁচে থাকলে..’

by Mahanagar Desk
21 views

মহানগর ডেস্কঃ প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে মোদী সরকার যে সকল পদ্ম সন্মানের ঘোষনা করেছেন তাতে নাম রয়েছে তারকা মহলের বেশ কিছু তারকার। এর মধ্যে মরনোত্তর পদ্মশ্রী ( Padma Shri 2024 ) সম্মানে ভূষিত হচ্ছেন বাংলার মুখোশ শিল্পী নেপাল সূত্রধর।পুরুলিয়ার বাঘমুন্ডির এলাকার চড়িদা গ্রামের বাসিন্দা নেপাল সূত্রধর পেশায় ছিলেন একজন মুখোশ শিল্পী। একিই সঙ্গে ছৌ শিল্পী হিসেবেও সুক্ষ্যাতি ছিল তাঁর । তবে এবার তিনি পদ্মশ্রী পুরষ্কার পাচ্ছেন একজন মুখোশ শিল্পী হিসাবে।

এদিন পদ্মশ্রী পুরষ্কার তালিকায় বাবার নাম দেখে ছেলে কাঞ্চন সূত্রধরের প্রতিক্রিয়ায় ছিল আপসোসের সূর। তিনি বলেন ‘’ বাবা জীবিত থাকলে আজ বেশি আনন্দ হত।’ সাথে আরো বলেন গত বছর নভেম্বর মাসেই তিনি মারা যান, মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। মাত্র ১৫ বছর বয়স থেকেই তিনি মুখোশ তৈরি শিল্পে নিযুক্ত হন। এছারাও ছৌ নৃত্য শিল্পের সঙ্গেও বহু বছর ধরে যুক্ত ছিলেন তিনি।তিনি মোট পাঁচ বারের বেশি বিদেশে গিয়েছিলেন। আমেরিক, অকল্যান্ড সহ সাউথ আফ্রিকাতেও গিয়েছিলেন তিনি। তাঁর এই সন্মানে অত্যন্ত আনন্দিত গোটা পরিবার।

প্রসঙ্গত, প্রতি বছরের মতো এবছরও সাধারণতন্ত্র দিবসের আগেই পদ্ম পুরস্কারের তালিকা ঘোষণা করল কেন্দ্র। ২০২৪-এ এবার বাংলা থেকে পদ্মভূষণ সম্মানে সন্মানিত হচ্ছেন মিঠুন চক্রবর্তী এবং সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপ। এই তালিকায় গোটা দেশ থেকেই রয়েছেন আরও অনেক মানুষ। বৃহস্পতিবার তাঁদের নাম ঘোষণা করা হয়।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved