Home Bengal ১৬টি সরকারি হাসপাতালে বেসরকারি নার্সিং প্রশিক্ষন, ঘোষণা রাজ্য স্বাস্থ দপ্তরের

১৬টি সরকারি হাসপাতালে বেসরকারি নার্সিং প্রশিক্ষন, ঘোষণা রাজ্য স্বাস্থ দপ্তরের

by Mahanagar Desk
28 views

মহানগর ডেস্কঃ রাজ্যের ১৬টি সরকারি হাসপাতালের পরিকাঠামোকে কাজে লাগিয়ে বেসরকারি নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে এগিয়ে আসার আহবান জানাল রাজ্য স্বাস্থ দপ্তর। এখন থেকে ১৬টি সরকারি হাসপাতালে বেসরকারি নার্সিং প্রশিক্ষন হবে। এই ১৬টি সরকারি হাসপাতালের মধ্যে রয়েছে একটি মেডিক্যাল কলেজ (বিসি রায় শিশু হাসপাতাল) একটি জেলা হাসপাতাল(শিলিগুরি) ও ১৪ টি সুপার স্পেশ্যালিটি হাসপাতাল (শ্রীরামপুর ওয়ালস, বনগাঁ জ আর ধর, কালনা, গঙ্গারামপুর ইসলামপুর, বারুইপুর, মাল, ফালাকাটা ছাতনা, বড়জোড়া, গোপীবল্লভপুর শালবনী, ডেবরা, ও হলদিয়া)।

স্বাস্থ সূত্রের খবর প্রথম ১০ বছর সরকারি হাসপাতাল বা হাসপাতাল সংলগ্ন জমিতে নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান চালাতে পারবে বেসরকারি নার্সিং শিক্ষা সংস্থা। এরপরে সমস্ত পরিস্থিতি অনুকুল থাকলে এই ১০ বছরের মেয়াদ বাড়িয়ে তা ৩৩ বছর পর্যন্ত বর্ধিত করা হবে বলেও জানা যায়। রাজ্য স্বাস্থ্য দপ্তরের এই নয়া সিধান্তকে কেন্দ্র করে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক। নার্স সংগঠনের একাংশের দাবী, বিপুল সংখ্যক নার্স প্রশিক্ষনের পরেও তাদের চাকরি দিতে অপারক এই সরকার। সেখানে নতুন করে প্রশিক্ষন দেওয়ার জন্য নতুন প্রতিষ্ঠান তৈরির পেছনে কোনো কারণ আছে কিনা তা নিয়েও প্রশ্ন উঠছে নার্সিং সংগঠন মহলে। এইভাবে গোটা স্বাস্থ্য ব্যবস্থাকে বেসরকারিকরণ করে দেওয়ার প্রচেস্টা চালানো হচ্ছে, অভিযোগ বিরধী চিকিৎসক মহলের।

যদিও এর কোনো দাবিই মানতে নারাজ স্বাস্থ্য শীর্ষ কর্তারা। তাদের দাবি ইণ্ডিয়ান নার্সিং কাউন্সিলের নির্দেশ অনুযায়ী তাদের এই পদক্ষেপ। এই উদ্দ্যগের দ্বারা উল্লেখিত ১৬ সরকারি হাসপাতালের মান উন্নয়ন করাও সম্ভব হবে বলেই মত তাদের।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved