Home Bengal কলকাতা সহ জেলায় জেলায় সাড়ম্বরের সঙ্গে পালিত হচ্ছে স্বামীজির ১৬১ তম জন্মদিন ও যুব দিবস

কলকাতা সহ জেলায় জেলায় সাড়ম্বরের সঙ্গে পালিত হচ্ছে স্বামীজির ১৬১ তম জন্মদিন ও যুব দিবস

by Shreya Maji
20 views

মহানগর ডেস্ক:  প্রতি বছরের মতই রীতি মেনেই বেলুর মঠে  পালন করা হচ্ছে  স্বামী বিবেকানন্দের ১৬১ তম জন্মদিন এবং ৪০ তম জাতীয় যুব দিবস।  শুক্রবার ভোর সাড়ে পাঁচটায় মঙ্গলারতির মাধ্যমে শুরু হয় পুজোর শুভ সূচনা। এদিন বেলুর মঠের বহু সাখা সংগঠন থেক আয়জন করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।এছারাও বহু স্কুলের ছাত্র ছাত্রীরা স্বামিজীর ছবি নিয়ে শোভাযাত্রায় পা মেলাতে দেখা যায়   ।শোভাযাত্রায় ছিলেন মিশনের অধ্যক্ষ সহ এলাকার বিশিষ্ট ব্যাক্তিরাও।

বেলুড় মঠে বিশেষ দিনে ভক্তদের জন্য থাকে প্রসাদের ব্যবস্থা। এবারেও তার অন্যথা হয়নি। মঠে আগত ভক্তদের জন্য প্রসাদের ব্যবস্থা করা হয় মঠের পক্ষ থেকে।  পাশাপাশি কামারপুকুর রামকৃষ্ণ মঠেও মহা সমারহে উদযাপিত হয় এই দিনটি। কামারপুকুর চটি এলাকায় স্বামিজির ছবিতে মাল্যদান করা হয়। অন্যদিকে জলপাইগুরিতে সঙ্খ উলুধনি দিয়ে মহিলারা পা মেলান সোহাযাত্রায়, সেখানে উপ্সথিত ছিলেন আশ্রমের মহারাজ ও সন্ন্যাসীরাও। সকাল থেকেই স্বামী বিবেকানন্দের নিজ বাসভবনে দেখা যায় বহু ভক্তের সমাগম,সেখানে প্রশাদ বিতরন করা হয় ভক্তদের মধ্যে। দীর্ঘ বহু যুগ ধরে স্বামীজির দেখানো পথই অনুসরন করে চলেছে তার ভক্তেরা।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ সরকারের ক্রিয়া ও যুবকল্যান দপ্তরের উদ্দ্যগে প্রতি বছরের মত স্বামীজির জন্মদিনটি যুব দিবস হিসেবে পালিত হয়ে আসছে আজ দীর্ঘ চল্লিশ বছর। শুক্রবার যুবভারতী ক্রিড়াঙ্গনে এই অনুস্থানে উপস্থিতে ছিলেন ক্রিরা মন্ত্রী অরুপ বিশ্বাস সহ রামকৃষ্ণ মঠের মহারাজ ও অন্যান্য শিক্ষাবিদ। এদিন স্বামী বিবেকানন্দের ছবিতে মাল্যদানের মাধ্যমে অনুস্থানের শুভ সুচনা করেন মন্ত্রী অরুপ বিস্বাস। তারপর তিনি দর্শকদের উদ্দ্যশে ঐক্যের বার্তা রাখেন। গোটা অনুস্থানে অংশ নেয় যুব দপ্তরের কর্মীরা। যুব রাই যে দেশের ভবিষৎ আগামীর কান্ডারি সেই বার্তাই সর্বত্র ছরিয়ে দেওয়াই এই উৎবের মূল উদ্দেশ্য।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved