Home Bengal মুখ্যমন্ত্রী সূচনা করলেন যোগ্যশ্রী প্রকল্পের, কারা কারা পাবেন এই সুবিধা?

মুখ্যমন্ত্রী সূচনা করলেন যোগ্যশ্রী প্রকল্পের, কারা কারা পাবেন এই সুবিধা?

by Mahanagar Desk
72 views

মহানগর ডেস্ক: কল্পতরু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পড়ুয়া সম্মেলনে।তিনি সোমবার ধনধান্য স্টেডিয়াম থেকে সূচনা করলেন যোগ্যশ্রী প্রকল্পের। তফসিলি জাতি এবং আদিবাসী পড়ুয়াদের নিখরচায় সরকারি চাকরির প্রবেশিকা থেকে শুরু করে JEE, NEET এবং WBJEE পরীক্ষার জন্য এই প্রকল্পের মাধ্যমে দেওয়া হবে প্রশিক্ষণ।

আজ মুখ্যমন্ত্রী মমতা বলেন, “আজ একটা যুগান্তকারী পদক্ষেপ নিলাম তফসিলি জাতি এবং উপজাতির পড়ুয়াদের জন্য। বিভিন্ন সরকারি পরীক্ষা থেকে শুরু করে JEE, NEET ও WBJEE পরীক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা আজ থেকে করা হল। এর নাম দিলাম ‘যোগ্যশ্রী’। আগেও করেছি, ২ হাজার ২৫৪ জন ট্রেনিং নিয়ে কোর্সে সুযোগ পেয়েছে। জেলায়-জেলায় পঞ্চাশ সেন্টার চালু হয়েছে। চাকরির পরীক্ষার ট্রেনিংয়ের জন্য জেলায় দুটি করে মোট ৪৬ সেন্টার করা হচ্ছে।”

এদিন মুখ্যমন্ত্রী এছাড়াও চালু করেন ‘ইন্টার্নশিপ স্কিম।’ তিনি বলেন, “আমি চাই ছোটবেলা থেকেই ছেলেমেয়েরা সরকারি কাজের সঙ্গে প্রশিক্ষণ নিক। এই প্রশিক্ষণে উত্তীর্ণ হতে পারলে প্রত্যেকে সার্টিফিকেট পাবে। এক বছরের জন্য আড়াই হাজার পড়ুয়াকে ইন্টার্নশিপ দেওয়া হবে। পড়ুয়াদের যোগ্যতার বিচারে তাদের চাকরি রিনিউ হবে। এভাবে গ্রাসরুট থেকে লোক তুলে আনার চেষ্টা করছি আমরা। ইন্টার্নশিপ করার সময় ১০ হাজার টাকা সাম্মানিক পাবেন।ছাত্রজীবন থেকে প্রশাসনিক ধারণা হয়ে যাবে।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved