Home Bengal লোকসভায় প্রচার যানের স্বীকৃতি টোটোকে! তবে, মানতে হবে কমিশনের একগুচ্ছ নির্দেশিকা

লোকসভায় প্রচার যানের স্বীকৃতি টোটোকে! তবে, মানতে হবে কমিশনের একগুচ্ছ নির্দেশিকা

টোটোয় করে প্রচারের সুবিধা হল, সরু গলিতেও পৌঁছনো যাবে।

by Pallabi Sanyal
24 views

মহানগর ডেস্ক : লোকসভা ভোটের দিনক্ষণ স্থির না হলেও প্রার্থী তালিকা প্রকাশের সাথে সাথেই প্রচারে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। যদিও বঙ্গে বাম-কংগ্রেসের প্রার্থী তালিকা এখনও ঘোষিত। তবে, প্রচার যানের ক্ষেত্রে এবার টোটোকে স্বীকৃতি দিয়েছে নির্বাচন কমিশন। বাস, ট্রাক, ট্যাক্সিতে ভোটপ্রচার করে থাকেন প্রার্থীরা। যা প্রার্থীদের খরচের তালিকায় যুক্ত করে নির্বাচন কমিশন। এবারের লোকসভা ভোটে প্রথমবারের জন্য তালিকায় রাখা হচ্ছে টোটো এবং ই-রিকশকেও। তবে তার জন্য রয়েছে একগুচ্ছ নির্দেশিকাও।

প্রসঙ্গত, টোটোয় করে প্রচারের সুবিধা হল, সরু গলিতেও পৌঁছনো যাবে। ফলে আরো মানুষের সংস্পর্শে আসতে পারবেন প্রার্থীরা। জনসংযোগ দৃঢ় হবে। বিগত বছরগুলিতে টোটোয় করে প্রচার চললেও কমিশন প্রথমবার প্রচারযানের স্বীকৃতি দিল টোটোকে।এবারের লোকসভা নির্বাচনে টোটো বা ই-রিকশ ব্যবহার করে কোনও প্রার্থী প্রচার করলে সেই বাবদ খরচের হিসেব দিতে হবে। প্রার্থীর ভোট খরচের সঙ্গে তা যুক্ত করা হবে বলে এক নির্দেশিকায় জানিয়েছে নির্বাচন কমিশন।কমিশনের নিয়ম অনুযায়ী, একজন প্রার্থী ভোটে মোট ৯৫ লাখ টাকা পর্যন্ত খরচ করতে পারেন। সেই খরচের মধ্যেই এবার যুক্ত হবে টোটো এবং ই-রিকশও।

প্রচারে প্রার্থীরা টোটো ব্যবহার করলে সংশ্লিষ্ট প্রার্থীকে তা আগে থেকে রিটার্নিং অফিসারকে তথ্য দিয়ে জানাতে হবে বলে নির্দেশ কমিশনের। এছাড়াও কতগুলি টোটো কোন কোন এলাকায় কী ভাবে প্রচারের কাজে ব্যবহার করা হচ্ছে তার বিস্তারিত তথ্য দিতে হবে।পারমিটহীন বা অনুমোদনহীন টোটো প্রচারের কাজে ব্যবহার করা যাবে না। পুর এলাকায় প্রচারে টোটো ব্যবহার হলে সেই টোটোকে সংশ্লিষ্ট পুরসভার অনুমোদনপ্রাপ্ত হওয়া বাধ্যতামূলক। পঞ্চায়েত এলাকায় টোটোর ব্যবহার হলে চালককে টোটোর জন্য আগে থেকে রিটার্নিং অফিসার মারফত পারমিট সংগ্রহের জন্য আবেদন করতে হবে।কোনও টোটোচালক স্বেচ্ছায় তাঁর গাড়িতে কোনও রাজনৈতিক দলের পোস্টার লাগিয়ে যাত্রী পরিষেবা দিতে পারে, এতে বাধা নেই। তার জন্য আলাদা করে পারমিট বা অনুমোদনের প্রয়োজন নেই।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved