Home Bengal রামজোয়ারে মাতল কলকাতা আন্তর্জাতিক বইমেলাও

রামজোয়ারে মাতল কলকাতা আন্তর্জাতিক বইমেলাও

কলকাতা আন্তর্জাতিক বইমেলাও মাতল রামজোয়ারে

by Mahanagar Desk
31 views

মহানগর ডেস্ক: আজ ২২ জানুয়ারী, বহু প্রতীক্ষার হল অবসান। অযোধ্যায় রাম জন্মভূমিতেই প্রতিষ্ঠিত হল রামমন্দির। ১৯৯২ সালে মুসলিমদের বাবরি মসজিদ ধ্বংসের তিন দশক পর তৈরি হল রামমন্দির। এই নিয়ে মুসলিমদের সঙ্গে কম সংঘর্ষ হয়নি। প্রায় যুগের পর যুগ চলেছে মামলা।

অবশেষে সুপ্রিম কোর্ট ২০২০ সালে রামমন্দির গড়ার জায়গা দেয়। বাবরি মসজিদের ঠিক পাশেই গড়ে উঠল রাম মন্দির। যা নিয়ে কয়েক মাস ধরে মেতেছিল দেশবাসী। অবশেষে প্রধানমন্ত্রীর হাত ধরে সকাল দুপুর ১২.১০ নাগাদ বালক রামের প্রাণ প্রতিষ্ঠা হল। এদিন মন্দির গর্ভগৃহে প্রধানমন্ত্রীর হাতে রাম লালার প্রাণ প্রতিষ্ঠা হল। ৮৪ সেকেন্ডের এই অনুষ্ঠানটি দেখতে ভিড় জমিয়েছিল গোটা দেশবাসী। কেউ টিভির পর্দায় আবার কেউ মন্দিরে স্বচক্ষে। তবে এদিন মন্দিরে উপস্থিত থাকার জন্যে একমাত্র অনুমতি দেওয়া হয়েছিল ভিভিআইপিদের। বলিউড এবং দক্ষিণী সেলেব দের পাশাপাশি ছিলেন দেশের রাজনীতি এবং শিল্পপতিরা। রণবীর কাপুর, আলিয়া ভাট, রামচরণ, চিরঞ্জীবি থেকে শুরু করে মুকেশ আম্বানি, ইশা আম্বানি, আনন্দ আম্বানিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়াও ছেলেকে নিয়ে উপস্থিত হয়েছিলেন খোদ অমিতাভ বচ্চনও। আর এই রামমন্দির প্রতিষ্ঠা ঘিরে গোটা দেশ মেতেছে। যদিও নরেন্দ্র মোদী আগেই এই দিনটিকে অকাল দীপাবলি হিসেবে ঘোষণা করেছিলেন। তাই দেশ জুড়ে প্রতিটি কোনায় কোনায় রাম লালার উদ্দেশ্যে প্রদীপ জ্বালানো হয়েছে, সঙ্গে হয়েছে বাজি পোড়ানোও। এদিকে কলকাতার ৪৭ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলাতেও রাম মন্দির উদ্বোধনের একাধিক কর্মসূচি পালন করা হয়েছে। রাম মন্দিরকে কেন্দ্র করে একাধিক পরিকল্পনা নিয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলায় অংশ নেওয়া স্টল জনবার্তা এবং বিশ্ব হিন্দু পরিষদ।

এবারের কলকাতা বইমেলায় ৫০৮ নম্বর স্টল দিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। সোমবার রাম মন্দির উদ্বোধনের দিন তাঁদের স্টলে এলেই মিলবে বিনামূল্যে হনুমান চল্লিশা। এছাড়াও দেওয়া হবে অযোধ্যা থেকে চন্দন এবং ফুল। এর সঙ্গে তাঁদের স্টলও সাজানো হয়েছে বিশেষভাবে। ৬ নং গেটের সামনে সবাই কে লাড্ডু ও ফুল বিতরন করা হয়েছে বিজেপির কালচারাল সেলের তরফ থেকে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved