Home Bengal রাজ্যপালের বিশেষ নজর, এবার রাজভবন থেকে দ্রুত পাশ হবে বিল 

রাজ্যপালের বিশেষ নজর, এবার রাজভবন থেকে দ্রুত পাশ হবে বিল 

by Mahanagar Desk
5 views

মহানগর ডেস্ক: সুপ্রিম কোর্ট বিরোধী শাসিত রাজ্যে, রাজভবনে আটকে থাকা বিধানসভা থেকে পাঠানো বিল নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে।যাকে স্বাগত জানিয়ে রাজ‌্য বিধানসভায় সাড়ে ১২ বছরে পাশ হওয়া ২২টি বিল রাজ্যপাল আটকে রাখা নিয়ে মঙ্গবার তীব্র ক্ষোভ প্রকাশ করেন অধ‌্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।রাজভবন থেকে বুধবার তার পালটা এল।

রাজ‌্যপাল সি ভি আনন্দ বোস জোড়া আক্রমণের মুখে ২৪ ঘণ্টার মধ্যেই নড়ে বসলেন।বুধবার রাজ‌্য বিধানসভায় পাশ হওয়া বিলগুলির দ্রুত নিষ্পত্তি করতে পদক্ষেপ নেওয়ার কথা জানাল রাজভবন। জানানো হয়েছে, এজন‌্য বিধানসভা থেকে পাঠানো বিলগুলি নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে ‘সিম্প্লিফায়েড প্রোগ্রাম অফ আর্লি অ‌্যান্ড এফেক্টিভ ডিসপোজাল’ (স্পিড) চালুর সিদ্ধান্ত নিলেন রাজ‌্যপাল।কোনও বিল রাজভবনে এলেই এই কর্মসূচিতে সেটি নিয়ে তাৎক্ষণিক ব‌্যবস্থা গ্রহণ করা হবে সংশ্লিষ্ট মন্ত্রী বা সচিবের সঙ্গে আলোচনা করে।

স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার এই প্রসঙ্গে বলেন, “২০১১ সাল থেকে ২০২৩ সালের এখনও পর্যন্ত আমাদের ২২টি বিল রাজভবনে আটকে রয়েছে।’’ তাঁর কথায়, ‘‘যদি বিলে কোনও ত্রুটি-বিচ্যুতি থেকেই থাকে, সে ক্ষেত্রে রাজ্যের অ্যাডভোকট জেনারেলের পরামর্শ তিনি নিতে পারেন। রাজ্যপালের এ দিকে একটু নজর দেওয়া উচিত।’’ অধ‌্যক্ষের কটাক্ষ, ‘‘রাজভবনে তিনি খেলা দেখার বন্দোবস্ত করেছেন সাধারণ মানুষের জন্য। রাজভবনের দরজা খুলে দিয়েছেন। এমনকি জনসাধারণের অভিযোগ জানানোর বন্দোবস্ত করেছেন। কিন্তু জনগণের আওয়াজ যেখানে প্রতিফলিত হয় বিধানসভায়, জনগণের সেই আওয়াজ যেন রাজভবনের কানে যায়।”

যে বিলগুলি রাজভবনে আটকে রয়েছে, তার মধ্যে রয়েছে আটকে থাকা বিলগুলির মধ্যে রয়েছে, হাওড়া ও বালি পুরসভাকে একত্রিত করা সংক্রান্ত বিল,গণপিটুনি সংক্রান্ত বিল, মুখ্যমন্ত্রীকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করা সংক্রান্ত আটটি বিল। এছাড়াও আটকে রয়েছে উপাচার্য নিয়োগ সংক্রান্ত সার্চ কমিটি নিয়ে বিল। এদিন লিখিত প্রেস বিবৃতিতে আটকে থাকা বিলগুলির তালিকা দিয়ে সেগুলি আটকে থাকার ব‌্যাখ‌্যা দিয়েছে রাজভবন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved