Home Bengal পাঁচগুণ বাড়ছে মন্ত্রী,প্রতিমন্ত্রী,বিধায়কদের বেতন, এই বেতনবৃদ্ধির বিলে সই করলেন রাজ্যপাল

পাঁচগুণ বাড়ছে মন্ত্রী,প্রতিমন্ত্রী,বিধায়কদের বেতন, এই বেতনবৃদ্ধির বিলে সই করলেন রাজ্যপাল

by Sibapriya Dasgupta
23 views

মহানগর ডেস্ক : বাড়ছে রাজ্যের মন্ত্রী, প্রতিমন্ত্রী, বিধায়কদের বেতন। রাজ্য সরকার রাজ্যের মন্ত্রী, প্রতিমন্ত্রী, বিধায়কদের বেতন বৃদ্ধি করার জন্য যে বিল বিধানসভায় এনেছিল ভোটার মুখে, শনিবার সেই বিলে স্বাক্ষর করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। নতুন অর্থবর্ষ শুরু হওয়ার আগেই বিলে সম্মতি দিলেন তিনি। এর ফলে আগামী এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতনের সিদ্ধান্ত কার্যকর হবে। বেড়ে যাবে মন্ত্রী, প্রতিমন্ত্রী, বিধায়কদের বেতন।

শনিবার সকালে রাজভবন থেকে এক্স হ্যান্ডলে পোস্ট করে জানানো হয়েছে, দু’টি বিলে সম্মতি দিয়েছেন রাজ্যপাল। এর মধ্যে প্রথমটি হল পশ্চিমবঙ্গের বিধানসভার সদস্যদের বেতন (সংশোধন বিল) ২০২৩ এবং পশ্চিমবঙ্গে বেতন এবং ভাতা (সংশোধন) বিল ২০২৩। এই বিলটিতে বিধায়কদের বেতন এবং দ্বিতীয় বিলটিতে মন্ত্রী, প্রতিমন্ত্রীদের বেতন বৃদ্ধির কথা বলা হয়েছে।

বিধানসভার বাদল অধিবেশনে গত ৭ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়কের বেতন বৃদ্ধি করার কথা জানান। সঙ্গে এ-ও জানান, তিনি নিজের বেতন বৃদ্ধি করছেন না।

মমতা ওইদিন বিধানসভায় বলেছিলেন, ‘‘আমাদের রাজ্যের বিধায়কদের বেতন দেশের মধ্যে সবচেয়ে কম। তাই আমাদের সরকার বিধায়কদের বেতন বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে।’’ নিজের বেতনের কথা বলতে গিয়ে মমতা সেদিন বলেছিলেন, ‘‘প্রাক্তন সাংসদ হিসাবে আমি পেনশন বাবদ এক লক্ষ টাকা পাই। এ ছাড়াও, বিধায়ক হিসাবে আমি বেতন পাই। কিন্তু নিই না। আমি আমার বই বিক্রির স্বত্ব বাবদ যা টাকা পাই, তা দিয়েই আমার চলে যায়।’’

এই বিলে রাজ্যপাল সই করার ফলে মূলত রাজ্যের মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়কদের বেতন বৃদ্ধি পাচ্ছে। বিধায়কদের এখন বেতন প্রতি মাসে ১০ হাজার টাকা। তা বেড়ে হচ্ছে ৫০ হাজার টাকা। রাজ্যের প্রতিমন্ত্রীরা এত দিন মাসে ১০ হাজার ৯০০ টাকা করে পেতেন। এখন থেকে তাঁরা পাবেন ৫০ হাজার ৯০০ টাকা। এ ছাড়া, রাজ্যে যে পূর্ণমন্ত্রীরা আছেন, তাঁদের বেতন ছিল ১১ হাজার টাকা। তাঁরা বেতন বাবদ এ বার থেকে ৫১ হাজার টাকা পাবেন। উল্লেখ্য, সরকারের বেতন কাঠামো অনুযায়ী, ভাতা এবং কমিটির বৈঠকে যোগদানের জন্য সব মিলিয়ে রাজ্যের বিধায়কেরা এত দিন মোট ৮১ হাজার টাকা পেতেন। এ বার থেকে তাঁদের মোট প্রাপ্য হবে ১ লক্ষ ২১ হাজার টাকা। রাজ্যের বিরোধী দলনেতা এবং প্রতিমন্ত্রী, পূর্ণমন্ত্রীরা এত দিন ভাতা ইত্যাদি মিলিয়ে ১ লক্ষ ১০ হাজার টাকা পেতেন। এ বার থেকে তাঁরা পাবেন প্রায় দেড় লক্ষ টাকা। রাজ্যপালের সম্মতির পর এই হারে বেতনবৃদ্ধির সিদ্ধান্ত এ বার কার্যকর হওয়া সময়ের অপেক্ষা।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved