Home Bengal রাজ্যের ব্লাড ব্যাঙ্কের জন্য নতুন নিয়ম জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর

রাজ্যের ব্লাড ব্যাঙ্কের জন্য নতুন নিয়ম জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর

by Mahanagar Desk
30 views
মহানগর ডেস্ক:   রাজ্যের ব্লাড ব্যাঙ্কের জন্য নয়া গাইড লাইন জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর। নতুন এই গাইডলাইন অনুযায়ী এখন থেকে সব ব্লাড ব্যাঙ্কে পাওয়া যাবে হোল ব্লাড, প্লাজমা, শ্বেতরক্ত কণিকা, লোহিত রক্ত কণিকা।
জানা গিয়েছে, যে সব ব্লাড ব্যাঙ্কে রক্তের উপাদান আলাদা করার পরিকাঠামো নেই তাদের সঙ্গে যুক্ত করা হচ্ছে পরিকাঠামো যুক্ত ব্লাড ব্যাঙ্কগুলি। জেলা হাসপাতালগুলিও এই গাইডলাইনের আওতায় আসছে। এতদিন রোগীদের রক্তের দরকার হলে বহু ব্লাড ব্যাঙ্ক থেকে হোল ব্লাড পাওয়া যেত। তবে অনেক রোগীরই হোল ব্লাডের প্রয়োজন বহু ক্ষেত্রেই থাকে না। প্লেটলেট, প্লাজমা, শ্বেতরক্ত কণিকা, লোহিত রক্ত কণিকার মতো বিভিন্ন উপাদানের আলাদা আলাদা করে বহু রোগীরই প্রয়োজন হয়। বহু ব্লাড ব্যাঙ্কেই রক্তের উপাদান পৃথকীকরণের পরিকাঠামো নেই। সেই সমস্যার সমাধানে  নতুন গাইডলাইন রাজ্য স্বাস্থ্য দফতর এনেছে।
যেখানে বলা হয়েছে, কোন ব্লাডব্যাঙ্কে রক্ত পৃথকীকরণের পরিকাঠামো নেই তার তালিকা তৈরি করতে হবে। রক্ত পৃথকীকরণের পরিকাঠামো আছে এমন ব্লাড ব্যাঙ্কের সঙ্গে পরিকাঠামোহীন ব্লাড ব্যাঙ্কের সংযুক্ত করা হবে এবং পরিকাঠামোহীন মহকুমা হাসপাতালের সঙ্গে জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্ককে যুক্ত করা হবে। যে সব ব্লাড ব্যাঙ্কে পরিকাঠামো নেই সেই ব্লাড ব্যাঙ্কগুলি রক্ত সংগ্রহের পর পাঠাতে হবে পরিকাঠামো যুক্ত ব্লাড ব্যাঙ্কে। রক্তের উপাদান পৃথকীকরণের পর তা আবার ফিরিয়ে দেওয়া হবে পরিকাঠামোবিহীন ব্লাড ব্যাঙ্কে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved