‘পশ্চিমী দেশগুলির দৃষ্টিভঙ্গি পাল্টানো উচিত’, কড়া বার্তা ভারতীয় বিদেশমন্ত্রীর

91

মহানগর ডেস্ক: প্রথম থেকেই যুদ্ধবিধ্বস্ত পরিস্থিতিতে ভারতের অবস্থান নিয়ে প্রশ্ন তুলে এসেছে পশ্চিমী দেশগুলি। এমনকি প্রকাশ্যে রাশিয়ার নিন্দা করার জন্য বারংবার চাপ দেওয়া হয়েছে ভারতের উপর। কিন্তু নিজের সিদ্ধান্ত থেকে একচুলও টলেনি ভারত সরকার। এবার সেই প্রসঙ্গ টেনে ইউরোপীয় দেশগুলিকে কড়া বার্তা দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

তাঁর বক্তব্য, এশিয়া মহাদেশের কি অবস্থা, তা যেন এই যুদ্ধের ফলে ইউরোপীয় নেতারা বুঝতে পারেন। তাঁর মতে, ভারতের প্রতিবেশী দেশ আফগানিস্তানের প্রতি পশ্চিমী দেশগুলির দৃষ্টিভঙ্গি পাল্টানো উচিত। এদিন ভারতীয় বিদেশমন্ত্রী বলেছেন, ‘এখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে সকলে আলোচনা করছে। কিন্তু গত বছর আফগানিস্তানের অবস্থা কারোর মনে নেই। একটি সমাজকে বিপদের মুখে ঠেলে দিয়েছিল গোটা বিশ্ব’।

মূলত মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়ে দেওয়ার কথা জানালেই তালিবানরা দখল করে সেই জায়গা। তারপর থেকে এখনও পর্যন্ত প্রতিদিন বেঁচে থাকার জন্য লড়াই করছে আফগানিস্তানের সাধারণ মানুষ। প্রাণ হাতে করে ঘুরতে হচ্ছে তাদের। এদিন সেই সমস্ত কিছু টেনে ভারতীয় বিদেশমন্ত্রী বলেন, ‘এশিয়ার দেশগুলোতে অনেক ধরনের সমস্যা থাকে। দেশে আইনের শাসন বজায় রাখার ক্ষেত্রেও বাধা সৃষ্টি করে এই ধরনের সমস্যা’।

তাঁর বক্তব্য, ‘এশীয় দেশগুলোর সমস্যায় ইউরোপীয় দেশগুলি বেশি করে বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করতে বলেছিল। কিন্তু বর্তমানে যুদ্ধের মধ্যে আমরা সেই ধরণের কথা বলছি না। আলাপচারিতার মধ্যে দিয়ে সমস্ত কিছু মেটানোর কথা বলছি’। প্রসঙ্গে তিনি আরও বলেন, “সারা বিশ্বের উচিত গত ১০ বছর ধরে এশিয়ার অনিশ্চয়তা সম্পর্কে জানা”।