Vastu: বাস্তুশাস্ত্র অনুযায়ী আপনার বাড়ির পুজোর ঘর কেমন হওয়া উচিত? জেনে নিন

65
বাস্তুশাস্ত্র অনুযায়ী আপনার বাড়ির পুজোর ঘর কেমন হওয়া উচিত? জেনে নিন

মহানগর ডেস্ক: আপনার বাড়ির পুজোর ঘরটি কেবল পবিত্রই হওয়া উচিত নয়, তাতে একটি ইতিবাচক পরিবেশও থাকতে হবে। বাস্তুশাস্ত্র অনুসারে, পুজোর ঘরটি আপনার বাড়ি জুড়ে ইতিবাচক পরিবেশ ছড়িয়ে দেবে। খুব কম লোকই বাস্তু ধারণাগুলিতে সুপরিচিত। বাড়িতে পুজোর ঘর কোন দিকে থাকা উচিত, কি কি শুভ বার্তা বাড়িতে বয়ে আনে, সেই সব বাস্তু টিপস নিয়ে আজ আলোচনা করা হবে।

পুজোর ঘরের বাস্তু-অনুবর্তী অবস্থানটি তার শুভ আভা সংজ্ঞায়িত করার জন্য গুরুত্বপূর্ণ। উত্তর-পূর্ব দিক টি সর্বোত্তম দিক, পূর্ব ও উত্তর দিকে অনুসরণ করে। আপনি যদি একটি নতুন বাড়ি তৈরি করে থাকেন এবং আপনার পুজোর কক্ষটি কোথায় অবস্থিত তা নিয়ে নজরদারি থাকে, তবে বাড়ির সবচেয়ে নিচের তলায় আপনার মন্দির তৈরি করা শুভ।

আপনার পুজোর ঘরের সিলিং কম হওয়া উচিত। একটি পিরামিড-আকৃতির বা গোপুরার মতো শীর্ষ একটি ইতিবাচক পরিবেশ তৈরি করতে সহায়তা করবে। যদি স্থান অনুমতি দেয় তবে একটি থ্রেশহোল্ড এবং দুই-দরজা এন্ট্রি বিবেচনা করা উচিত।

আরও পড়ুন: “হাত” লাগাল রোবোটিক সার্জন, সাড়ে তিনঘণ্টায় শেষ বিরল অস্ত্রোপচার!

যখন আপনার পুজোর ঘরের বিন্যাস এবং কাঠামো সম্পূর্ণ হয়, তখন আপনার প্রতিমা স্থাপনের সময় এসেছে। দেওয়াল থেকে কয়েক ইঞ্চি দূরে এবং মাটি থেকে কমপক্ষে ৬ ইঞ্চি দূরে রাখতে হবে প্রতিমাকে।

ঘরের রং পুজোর সবচেয়ে প্রয়োজনীয় ঘর বাস্তু টিপসগুলির মধ্যে একটি। একটি ধ্যানের বায়ুমণ্ডল তৈরি করতে সাদা, হালকা নীল, হলুদ, প্যাস্টেলের মতো হালকা রঙ ব্যবহার করুন। আপনি যদি মার্বেল, সাদা, ফ্যাকাশে হলুদ চয়ন করেন তবে এটি দুর্দান্ত দেখাবে।