Whats App Banned In India: জুনে ভারতে বাইশ লক্ষ হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ,বাড়ছে নজরদারি

58
19 lacs whatsapp banned
জুন মাসে নিষিদ্ধ হয়েছে উনিশ লক্ষ হোয়াচস অ্যাপ অ্যাকাউন্ট।

মহানগর ডেস্ক: গ্রিভান্স সেলের মাধ্যমে অভিযোগের ভিত্তিতে জুন মাসে বাইশ লক্ষ হোয়াটস নিষিদ্ধ (Banned Whats app)করা হয়েছে। তবে শুধু গ্রিভান্স সেলে দায়ের করা অভিযোগই নয়, হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষের নিজস্ব মেকানিজমের (Own Mechanism) সাহায্যে নিয়ম লঙ্ঘনের জেরে একাধিক অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে তারা। মে মাসে এধরণের উনিশ লক্ষ অ্যাকাউন্ট (19 Lac Accounts)  নিষিদ্ধ করা হয়েছে।

এপ্রিল মাসে সংখ্যাটা ছিল ১৬ লক্ষ। আর মার্চে নিষিদ্ধ করা হয়েছে আঠেরো লক্ষ পাঁচ হাজার অ্যাকাউন্ট বলে জানা গিয়েছে। নতুন কঠোর তথ্যপ্রযুক্তি আইনে পঞ্চাশ লক্ষের বেশি ইউজারকে প্রতিমাসে  অভিযোগ ও ব্যবস্থা গ্রহণ নিয়ে কমপ্লায়েন্স রিপোর্ট প্রকাশ করা বাধ্যতামূলক করা হয়েছে। এর আগে বিশাল সংখ্যক সোশ্যাল মিডিয়া ফার্মগুলি ঘৃণা বা বিদ্বেষ সংক্রান্ত, ভুয়ো তথ্য বা খবর পোস্টের জন্য সমালোচিত হয়।

ওই একইসময়ে ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে একতরফাভাবে বিষয় বাদ দেওয়া নিয়ে উদ্বেগ জানানো হয়। সেইসঙ্গে ইউজারদের বিষয় বাতিল করার ব্যাপারেও উদ্বেগ প্রকাশ করেন অনেকে। হোয়াটস অ্যাপের মুখপাত্র জানিয়েছেন, জুন মাসে বাইশ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। সাম্প্রতিক রিপোর্টে জানানো হয়েছে, হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ সমস্ত অভিযোগেরই জবাব দিয়ে থাকে।

তবে কোনও অভিযোগকে ভুয়া বলে মনে হয়, সেগুলোয় সাড়া দেওয়া হয় না। কোনও অ্যাকাউন্টকে যদি নিষিদ্ধ করা হয় বা অতীতে নিষিদ্ধ অ্যাকাউন্টকে ফের চালু করা হয় তাহলে অভিযোগের প্রেক্ষিতে ওই অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় অনেক আপত্তিকর মন্তব্য বা ভুয়ো খবর নিয়ে কোথাও কোথাও প্রবল অশান্তি, হিংসার ঘটনা ঘটে থাকে। সে কারণে নয়া আইনে কড়া ব্যবস্থার নিদান দেওয়া হয়েছে।