বন্ধু ট্রাম্পের সঙ্গে সম্পর্কে অবনতি? নরেন্দ্র মোদীকে ‘আনফলো’ হোয়াইট হাউজের

26
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: গোটা বিশ্ব জানে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরম বন্ধু। বিভিন্ন ক্ষেত্রে একে অপরকে প্রশংসায় ভরিয়েছেন দুজনে। প্রধানমন্ত্রী মোদীর আমেরিকা সফরে যাওয়া এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরে আসা তাদের বন্ধুত্বকে আরো দীর্ঘ করেছিল বলেই ধারণা ছিল বিশ্বমহলের। কিন্তু সেই সম্পর্কে যেন ভাঙ্গন দেখা দিল। কারণ সম্প্রতি নরেন্দ্র মোদীকে টুইটারে আনফলো করে দিয়েছে হোয়াইট হাউস।

তিন সপ্তাহ আগে প্রধানমন্ত্রীসহ ভারতের পাঁচটি সরকারি অ্যাকাউন্ট ফলো করা শুরু করেছিল হোয়াইট হাউস। এত কম সময়ের মধ্যে সেগুলো আনফলো করে দিলো তারা। জানা গিয়েছে, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অ্যাকাউন্ট ছাড়াও প্রধানমন্ত্রী দপ্তর, রাষ্ট্রপতি দফতরসহ পাঁচটি অ্যাকাউন্ট আনফলো করেছে হোয়াইট হাউস।

সম্প্রতি, ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত মার্কিন কমিশন ভারতে মুসলমানদের ধর্মীয় স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এই ঘটনার তিন সপ্তাহের মধ্যেই হোয়াইট হাউস আনফলো করে দিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ ভারতীয় পাঁচ অ্যাকাউন্টকে। এখন বিশেষজ্ঞদের অনুমান, চলতি দ্বন্দ্বের প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মার্কিন সরকারের পক্ষ থেকে। কিছুদিন আগে করোনা চিকিৎসার জন্য হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ নিয়ে এক প্রস্থ বিভেদ বাঁধে ভারত এবং আমেরিকার। তার পরবর্তী ক্ষেত্রে মার্কিন সরকারের এই পদক্ষেপ আন্তর্জাতিক মহলে দুই দেশের সম্পর্ক নিয়ে উদ্বেগ বাড়াল।