Derek O’Brien: ‘মোদি সরকার কেন সংসদ ভবন থেকে পালিয়ে বেড়াচ্ছে?’, অধিবেশন আগে শেষ হওয়ার খবরে সরব তৃণমূল 

42

মহানগর ডেস্ক: সংসদের বাদল অধিবেশন (Monsoon Session) শেষ হওয়ার কথা ১২ আগস্ট। কিন্তু মোদি সরকার তা ৮ আগস্টের মধ্যেই শেষ করে দেওয়ার পরিকল্পনায় রয়েছে। সূত্র অনুযায়ী, সরকারিভাবে এই সিদ্ধান্ত ঘোষণা না হলেও এমনই খবর শোনা যাচ্ছে। এদিকে আগে বাদল অধিবেশন শেষ করার খবরে প্রধানমন্ত্রীর সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন ডেরেক ও’ব্রায়েন (Derek O’Brien)।

টুইটারে ডেরেক ও’ব্রায়েন লিখেছেন, “সংসদের আশেপাশে শোনা যাচ্ছে সরকার ১২ আগস্টের বদলে ৮ আগস্ট অধিবেশন শেষ করে দিতে চায়। এটা খুবই খারাপ। মোদি সরকার কেন সংসদ ভবন থেকে পালিয়ে বেড়াচ্ছে?” এদিকে সরকারি সূত্রে, বাদল অধিবেশন ৮ আগস্ট শেষ করে দেওয়ার পরিকল্পনার পিছনে রয়েছে অন্য কারণ।

মূল্যবৃদ্ধি, জিএসটি ইস্যুতে বাদল অধিবেশনের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা। যার জেরে প্রতি নিয়ত ব্যাহত হয়েছে সংসদের দুই কক্ষের কাজ। দেখতে গেলে, বিরোধীদের চাপে সেভাবে সংসদের কোনও কাজকর্ম করা হয়নি। বেশ কিছু বিল পাশ করানোর কথা থাকলেও, সেগুলো নিয়ে আলোচনা করা সম্ভবপর হয়ে ওঠেনি। তাই মনে করা হচ্ছে, এই কারণেই অধিবেশন আগে শেষ হওয়ার কথা ভাবছে সরকার।

 

এদিকে সূত্র অনুযায়ী, ৯ আগস্ট এমনিই মহররমের ছুটি। আবার ১১ তারিখ রয়েছে রাখি পূর্ণিমার ছুটি। পরপর ছুটি থাকায় সংসদে সাংসদদের হাজিরা কম হয়েই যায়। তার ওপর যে কয়জন সাংসদ রয়েছেন, তাঁরাও আলোচনায় অংশ নেবেন বলে মনে হয় না। বিরোধীরা প্রতিনিয়ত বিক্ষোভ দেখিয়ে চলেছেন। তাই অধিবেশন অযথা ১২ আগস্ট পর্যন্ত টানার কোনও মানে হয় না বলে, মনে করছে মোদি সরকার। কিন্তু প্রধানমন্ত্রীর সরকারের এই চিন্তাভাবনার বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল।