পুরনিগম ভোট থেকে কেন বাদ পড়ল হাওড়া? এই অভিযোগে হাইকোর্টে মামলা দায়ের করল বাম

18

মহানগর ডেস্ক: সম্প্রতি শেষ হয়েছে কলকাতা পুরভোট। যেখানে বিপুল ভোটে জয় হয়েছে তৃণমূল। কিন্তু এখনও বাকি রয়েছে রাজ্যের বাকি পুরসভাগুলির ভোট। পুরনিগমের ভোটের দিনক্ষণ ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু সেখানেই বাদ পড়েছে হাওড়া। আর তাই নিয়েই উঠেছে প্রশ্ন। সেই প্রশ্ন তুলে মঙ্গলবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করল বিরোধীদল। দ্রুত শুনানির আর্জি জানিয়েছে মামলাকারী। রাজ্য নির্বাচন কমিশনের তরফে আগেই হাইকোর্টে জানানো হয়েছিল, ২০২২ সালের মে মাসের মধ্যে বাকি পৌরসভাগুলিতে ভোট করিয়ে দেওয়া হবে।

করোনা পরিস্থিতিতে সকলের স্বাস্থ্যের কথা মাথায় রেখে ৬ থেকে ৮ দফায় ভোট করানো হবে। সেই মত সোমবার রাজ্যের ৪ পুরনিগমের ভোটের দিনক্ষণ ঘোষণা করা হয়। আর এরপরই সোমবার রাতে বামেদের আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় হাইকোর্টের বিচারপতিকে মেইল করেন। তিনি জানান, রাজ্য সরকারের তরফে অ্যাডভোকেট জেনারেল জানিয়েছিলেন হাওড়া নিয়ে যা জটিলতা ছিল তা কেটে গিয়েছে। ফলে একই সঙ্গে ৫ পুরনিগমের ভোট হবে। কিন্তু ২৭ তারিখ সাংবাদিক বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার জানান, ২২ জানুয়ারি ৪ টি পুরনিগমের ভোট হবে। বাদ রাখা হয়েছে হাওড়া। এই বিষয় নিয়ে হাইকোর্টে মামলা দায়ের করা হয়।

মামলাকারী প্রশ্ন করেছেন, রাজ্য নির্বাচন কমিশন হাইকোর্টে হলফনামা দিয়ে জানিয়েছিল ৫ পুরনিগমের ভোট একদিনে হবে। তবে কেন বাদ পরল হাওড়া? অতি দ্রুত যাতে মামলার শুনানি হয়, তার আর্জিও জানানো হয়েছে। আগামী ২২ জানুয়ারি রাজ্যের ৪ পুরনিগম বিধান নগর, চন্দননগর, আসানসোল ও শিলিগুড়িতে হবে ভোট। ২৫ জানুয়ারি প্রকাশিত হবে ফলাফল। ২৮ ডিসেম্বর অর্থাৎ আজ থেকে মনোনয়ন জমা শুরু হচ্ছে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩ জানুয়ারি।