Weather: কালবৈশাখীর হাত ধরেই কি বঙ্গে ঢুকবে বর্ষা? জেনে নিন কি বলছে আবহাওয়া দপ্তর

67
Weather: কালবৈশাখীর হাত ধরেই কি বঙ্গে ঢুকবে বর্ষা? জেনে নিন কি বলছে আবহাওয়া দপ্তর

মহানগর ডেস্ক: মঙ্গলবার কালবৈশাখী (Kalbaishakhi) ঝড়ের কথা থাকলেও, দুপুরে আধঘণ্টার বৃষ্টির পর মেঘমুক্ত আকাশ দেখা যায় শহরতলীতে। বুধবার ফের বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির কথা বলছে আবহাওয়া দপ্তর (Weather Office)। ঘন্টায় প্রায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে, বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়া বইতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আদ্রতা জনিত অস্বস্তি থাকবে। এই পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা , হুগলি, পুরুলিয়া , ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম , মুর্শিদাবাদ, নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে।

আরও পড়ুন: চাকরিপ্রার্থীদের জন্য বড় সুখবর, ২০০০ শূণ্যপদে মহিলা কনস্টেবল নিয়োগের সম্ভাবনা

ঘন্টায় প্রায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধবার এবং বৃহস্পতিবারও একই রকম আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। তাপমাত্রার কোনও বদল হবে না। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সব জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। ঘন্টায় প্রায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা কমবে। সব জেলায় হালকা বৃষ্টি হবে। আলিপুর আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার. উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর , মালদহে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। ঘন্টায় প্রায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে নিয়োগ, জেনে নিন বিস্তর

মৌসুম ভবন জানিয়েছে, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ থেকে বর্ষা ক্রমশ এগিয়ে আসছে। রাজস্থান থেকে অসম পর্যন্ত একটি অক্ষ রেখা গিয়েছে। যেটি উত্তরপ্রদেশ , বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এরফলে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে। এছাড়া উত্তরবঙ্গের একাধিক রাজ্যে তীব্র তাপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে।