Home International WORLD HEALTH ORGANISATION : এবার আসতে চলেছে করোনার চেয়েও ভয়ংকর মহামারী, সতর্ক করলো হু

WORLD HEALTH ORGANISATION : এবার আসতে চলেছে করোনার চেয়েও ভয়ংকর মহামারী, সতর্ক করলো হু

by Silpika Chatterjee
covid, diseas ex, world health organisations, china

মহানগর ডেস্কঃ করোনা এখনও সম্পূর্ণ ভাবে ছেড়ে যায়নি, তার প্রত্যক্ষ উদাহরণ চিন। পুনরায় রীতিমত উদ্বেগজনক ভাবে এই ভাইরাস ফিরে এসেছে। বাড়ছে আক্রান্তের সংখ্যাও। এরই মধ্যে নতুন করে উদ্বেগের কথা শোনাল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা হু। ‘হু’- এর বিজ্ঞানীরা সম্প্রতি ‘ডিজিজ এক্স’ নামক একটি রোগের কথা উল্লেখ করেছে। যা রীতিমত তৈরি করছে আতঙ্ক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই ২৫ টি-রও বেশি ভাইরাস এবং ব্যাকটেরিয়ার সন্ধান পেয়েছেন ৩০০-র বেশি গবেষক। এইগুলির মাধ্যমে পৃথিবীতে ফের একবার ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে সংক্রমণ। পাশাপাশি বিজ্ঞানীরা মনে করছেন, ফের একবার মহামারী শুধুমাত্র সময়ের অপেক্ষা। অজানা এই রোগের নামকরণ করা হয়েছে ‘ডিজিজ এক্স’। বিজ্ঞানীরা মনে করছেন, আরও একটি আন্তর্জাতিক মহামারীর কারণ হতে পারে এই ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, এই ডিজিজ এক্স জেনেটিক রোগ হতে পারে। ফলত এই রোগটিও ছোঁয়াচে হতে পারে অতীতের করোনার মতই। মানুষ থেকে অন্য প্রাণী বা অন্য কোনও প্রাণী থেকে মানুষ অথবা মানুষ থেকে মানুষে এই রোগ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

অতীতে করোনা ছাড়াও বহু মহামারী ভয়ংকর আকার ধারণ করেছে পৃথিবীতে। কোভিড -১৯, ইবোলা ভাইরাস, মার্স এবং সারস, নিপা, জিকা যার মধ্যে অন্যতম। এই তালিকায় ফের একটি নাম যুক্ত হতে চলেছে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। আর সেটি হল ‘ডিজিজ এক্স’।

You may also like