Asha Workers: আশা কর্মীদের সম্মান জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, শুভেচ্ছা বার্তা মোদির

251
Asha Workers: আশা কর্মীদের সম্মান জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, শুভেচ্ছা বার্তা মোদির

মহানগর ডেস্ক: পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠীর কাছে প্রাথমিক চিকিৎসার সুবিধা সবসময় পৌঁছে দিয়েছেন আশা কর্মীরা (ASHA Workers)। সেই কাজের স্বীকৃতি হিসেবে এবার তাদের সম্মান জানিয়েছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ‘হু ডিরেক্টর জেনারেলস গ্লোবাল হেল্থ লিডার্স অ্যাওয়ার্ড’ ( The World Health Organisation Director General’s Global Health Leader Awards) পেলেন দেশের আশা কর্মীরা। শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দেশের ১০ লক্ষেরও বেশী আশা কর্মীদের অ্যাওয়ার্ডটি পাওয়ার জন্য শুভেচ্ছাবার্তা দিয়েছেন নমো।

রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এই পুরস্কারের ঘোষণা করেছেন হু’ ডিরেক্টর জেনারেল। বিবৃতিতে জানানো হয়েছে, “দেশের স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে সমাজকে যুক্ত করার ক্ষেত্রে বড় অবদান রয়েছে আশা কর্মীদের। তাতেই তাঁরা এই সম্মান পেয়েছেন”। প্রসঙ্গত, ৭৫ তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশের উদ্বোধনী অধিবেশনে আশা কর্মীদের কথা সম্মানের ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন: বহুবিবাহ করা যাবে না, ‘অকারণ ব্যয়’ কমাতে তালিবানদের নির্দেশ সুপ্রিম কমান্ডারের

টুইটারে ‘আশা’ শব্দটিকে ব্যাখ্যা করে লেখা হয়, “এই স্বেচ্ছাসেবীরা মাতৃত্বকালীন যত্ন, শিশুদের নিয়মিত টিকা প্রদান, কমিউনিটি হেল্থ কেয়ার, হাইপার টেনশন ও যক্ষার চিকিৎসা করে থাকেন। এছাড়াও পুষ্টি, স্যানিটেশন ও স্বাস্থ্যকর জীবনযাপনের বিষয়ে কাজ করে থাকেন তাঁরা”। অন্যদিকে টুইটারে নরেন্দ্র মোদি লেখেন, ‘ হু’ ডিরেক্টর জেনারেলস গ্লোবাল হেল্থ লিডার্স অ্যাওয়ার্ড’ আশা কর্মীরা পাওয়ায় আমি আনন্দিত। অভিনন্দন জানাই তাঁদের। সুস্থ ভারত গঠনে তাঁরা অনবরত যে কাজ করে চলেছেন, তা প্রশংসার যোগ্য’।

সেইসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যও আশা কর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন। তাঁর কথায়, দেশে কোভিড প্রতিরোধেও আশা কর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এই অ্যাওয়ার্ড তাদেরই প্রাপ্য।