World Heart Day 2021 :আপনি হৃদয়ের খেয়াল রাখলে হৃদয় আপনার খেয়াল রাখবে, বিশ্ব হৃদয় দিবসে রইল হৃদযন্ত্র সুস্থ রাখার টিপস্

11
হার্ট যদি সুস্থ থাকে তাহলেই আমরা সুস্থ জীবনযাপন কাটাতে পারব

মহানগর ডেস্ক : করোনা আমাদের জীবনধারা এক ধাক্কায় অনেকটা বদলে দিয়েছে ।এটা যেমন ঠিক ঠিক তেমনই স্বাস্থ্য সম্পর্কে অনেকটাই সচেতন হয়ে গেছি আগের থেকে। তবে সে দিক থেকে হার্ট সম্পর্কিত সচেতনতা এখনও সেই ভাবেই লক্ষ্য করা যাচ্ছে না সবার মধ্যে। গবেষণার নিরিখে ভারতবর্ষে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেশি। এবং তাও আক্রান্তদের বয়স ৪০ থেকে ৫০ -এর মধ্যে। গত দুই দশকে হৃদরোগজনিত অসুখ সারাবিশ্বেই বড় আকার ধারণ করেছে।

শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গ হল হার্ট। তাই হার্ট যদি সুস্থ থাকে তাহলেই আমরা সুস্থ জীবনযাপন কাটাতে পারব। হৃদজনিত রোগের মধ্যে একটা প্রসঙ্গ উঠবেই তা হল হার্ট অ্যাটাক। ধমনীতে চর্বি জমে যাওয়ার কারণে রক্ত প্রবাহ যখন ঠিক ভাবে হয় না তখনই বারে হার্ট অ্যাটাকের আশঙ্কা। সেক্ষেত্রে বদলাতে হবে জীবনযাত্রা এবং ডায়েটে। উচ্চ রক্তচাপ,কোলেস্টেরল ,ওজন বৃদ্ধি ,ডায়াবেটিস এবং অস্বাস্থ্যকর জীবনধারা যেমন – অতিরিক্ত ধূমপান বা মদ্যপান ইত্যাদি বিষয় গুলি থেকেই হতে পারে হৃদরোগের সমস্যা।

হার্ট সুস্থ রাখতে এবং রক্তপ্রবাহে বাধা না আসে সেক্ষেত্রে কয়েকটি টিপস অনুসরন করা উচিত। এক নজরে দেখে নেওয়া যাক সেই পদ্ধতি গুলি….

১) প্রতিদিন অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণ করতে হবে। হলুদ ও জিরে গ্রহণ করুন এটি এন্ডোথেলিয়াল ফাংশনকে উন্নত করে। যা নিয়মিত ব্যবহারে ধমনীর নমনীয়তা ক্ষমতা উন্নত হয়।

২) শাকসবজি খেতে হবে বেশি করে। ধমনী থেকে যাতে ব্লকেজ ও টক্সিন দূরীভূত করতে হয় সেক্ষেত্রে ভরসা রাখতে হবে প্রোটিনসমৃদ্ধ শাকসবজিতে। তালিকায় রাখুন লাউ জাতীয় সবজি।

৩) পরিবর্তন আনুন ডায়েট চার্টে । ৬০ শতাংশ,শাকসবজি ৩০ শতাংশ প্রোটিন ও ১০ শতাংশ কার্বোহাইড্রেট।

৪) টক জাতীয় খাবার যেমন টমেটো,কমলা লেবু,আনারস,আঙ্গুর বা ভিনিগার জাতীয় ফল ডায়েট থেকে বাদ দিন।

৫) ভারী ধরনের খাবার যেমন ময়দা,রেডমিট মূলত যে খাবারগুলো হজম হতে সময় নেয় সেই ধরনের খাবার তালিকা থেকে বাদ রাখুন। এগুলো বাদ দিলে কোলেস্টেরলের সমস্যাও অনেকটা কমবে।

৬) সুস্থ থাকতে প্রত্যেকদিন পান করুন আদা ও রসুনের রস মিশ্রিত জল। এক গ্লাস গরম জলে আধা চামচ আদার রস এবং আধা চামচ রসুনের রস মিশিয়ে খেতে পারেন খালি পেটে।

৭) সুস্থতা বজায় রাখতে প্রতিদিন ৩০ থেকে ৪০ মিনিট হাঁটুন ওজন ,কোলেস্টেরল দুটিই বজায় থাকবে।

World Heart Day 2021