World Lung Cancer Day : ধূমপায়ীরাই নয়, ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হতে পারে যে কেউ! দেখে নিন কোন কোন লক্ষণ দেখে বুঝবেন

57
World Lung Cancer Day : ধূমপায়ীরাই নয়, ফুসফুস আরে আক্রান্ত হতে পারে যে কেউ! দেখে নিন কোন কোন লক্ষণ দেখে বুঝবেন

মহানগর ডেস্ক : যত দিন যাচ্ছে ভারত সহ একাধিক দেশে ক্যান্সারের প্রকোপ দিন দিন বাড়ছে। গোটা পৃথিবী জুড়ে সবথেকে বেশি ক্যান্সারের শঙ্কা থাকে স্তন ক্যান্সারের। আর ঠিক তারপরেই যার স্থান তাহলে লাঙ্গ ক্যান্সার বা ফুসফুসের ক্যান্সার(World Lung Cancer Day)। অধিকার ক্ষেত্রে সাধারণ মানুষের মনে করেন যারা অতিরিক্ত ধূমপান করেন কিংবা মদ্যপান করেন তাদের ক্ষেত্রে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হওয়ার সংখ্যা অনেক বেশি। তবে এই তথ্য একেবারেই ভুল। কেবল ধূমপায়ীরা নয়, ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হতে পারেন যে কেউ।

আরো পড়ুন, প্রেসিডেন্টের বাড়ি পোড়ালো বিক্ষোভকারীরা, স্থিত হবার অনুরোধ বিক্রমসিঙ্ঘের

তবে এই রোগের ক্ষেত্রে বেশ কিছু সমস্যা রয়েছে। যেমন নিজে ধূমপান না করলেও চারপাশে ধূমপানের ধোঁয়া থেকে হতে পারে ফুসফুসের ক্যান্সার(World Lung Cancer Day)। কারণ এই রোগ যেহেতু নিকোটিন সহ তামাক জাতীয় দ্রব্য থেকে সৃষ্টি হয়। সেই কারণে ধূমপায়ীদের থেকে দূরে থাকতে হবে। বিশেষ করে শিশুদের দূরে রাখা উচিত। এছাড়াও চিকিৎসকরা বলেন ফুসফুসের ক্যান্সারের প্রধান সমস্যা এটি ধরা পড়ে তখন অনেকটা দেরি হয়ে যায়। সেই ভাবে প্রাথমিক উপসর্গ না থাকলেও চিকিৎসকরা কয়েকটি লক্ষণ বলছেন যেগুলি অবহেলা করলে বাড়বে রোগের ঝুঁকি।

১) যদি একটা না অনেকদিন কাশি হয়। এবং কোনকিছু ভাবেই সেটি না কমে। উপরন্তু দিনের-পর-দিন কাশি বেড়ে চলে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

২) এছাড়া দীর্ঘক্ষন একটানা কাশি হবার ফলে যদি রক্ত বের হয় তাহলে বুঝতে হবে রোগের প্রাথমিক লক্ষণ শুরু হয়ে গিয়েছে।

৩) যদি খেয়াল করেন এক নাগাড়ে দীর্ঘদিন বুকে হালকা ব্যথা অনুভূত হচ্ছে সেইসঙ্গে শ্বাস-প্রশ্বাসের সঙ্গে সাঁই সাঁই শব্দ হচ্ছে, তাহলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

৪) এছাড়া মাঝে মাঝেই ফুসফুসের সংক্রমণে ভুগতে থাকা, সেইসঙ্গে হালকা শ্বাসকষ্ট, মাথা যন্ত্রণা করা, হাড়ে ব্যথা ইত্যাদি সংক্রমণ হতে পারে প্রাথমিক লক্ষণ।

৫) ফুসফুসে ক্যান্সারের অন্যতম লক্ষণ কারণ ছাড়াই ওজন কমে যাওয়া। খিদে কমে যাওয়া বা খাবার গিলে খেতে অসুবিধা হওয়া, গলার স্বর বদলে যাওয়া ইত্যাদি।

তবে অধিকাংশ ক্ষেত্রেই এই সাধারণ উপসর্গ গুলি হলে মানুষ পাত্তা দেন না। কিন্তু এই উপসর্গগুলি আস্তে আস্তে জানান দেয় বিপদের আশঙ্কা।

World Lung Cancer Day