Home Archive WORLD POPULATION: বিশ্বের জনসংখ্যা পেরোবে ৮০০ কোটি , দাবি রাষ্ট্রসংঘের

WORLD POPULATION: বিশ্বের জনসংখ্যা পেরোবে ৮০০ কোটি , দাবি রাষ্ট্রসংঘের

by Arpita Sardar
world population, united nations organisation, india, china

মহানগর ডেস্কঃ বিশ্বজুড়ে জনসংখ্যা বাড়ছে ক্রমাগত। এই মুহূর্তে লাগাম টানতে না পারলে পরিস্থিতি হয়ে উঠতে পারে ভয়ানক, এমনই আশঙ্কা বিশেষজ্ঞদের। জনসংখ্যার বৃদ্ধি নিয়ে আশংকার কথা জানাল খোদ রাষ্ট্রসংঘ। চলতি বছরের ১৫ নভেম্বর বিশ্বে জনসংখ্যা ৮ বিলিয়নে পৌঁছবে বলে জানানো হয়েছে। আর সেই কারণেই আগামী দিনে আঞ্চলিক বৈষম্য বাড়বে বলে মনে করছে রাষ্ট্রসংঘ।

রাষ্ট্রসংঘের জনসংখ্যা বিভাগের প্রকাশিত তথ্য অনুযায়ী ১৯৫০ সালে বিশ্বের জনসংখ্যা ছিল ২.৫ বিলিয়ন। ২০২২ সালের নভেম্বর পর্যন্ত এই জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে প্রায় তিনগুণের বেশি। যদিও রাষ্ট্রসংঘের জনসংখ্যা বিভাগের প্রধান জানিয়েছেন, ১৯৬০ সালে জনসংখ্যা বৃদ্ধি শীর্ষে পৌঁছনোর পরে ওই বৃদ্ধি নাটকীয় ভাবে হ্রাস পায়। তথ্য অনুযায়ী, ১৯৬২ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত সর্বোচ্চ জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ২.১ শতাংশ। ২০২০ সালের পরে তা ১ শতাংশের নিচে নেমে যায়। ২০৫০ সালের মধ্যে এই হার ০.৫ শতাংশের নিচে নামবে বলে ইঙ্গিত দেন জনসংখ্যা বিভাগের প্রধান।

বিভাগের তরফে জানানো হয়েছে, প্রত্যাশিত আয়ু বৃদ্ধির পাশাপাশি সন্তান জন্মদানের জন্য ২০৩০ সালে প্রায় ৮.৫ বিলিয়ন জনসংখ্যা বৃদ্ধি পেতে পারে। ২০৫০ সালে ৯.৭ বিলিয়ন , ২০৮০ সালে প্রায় ১০.৪ বিলিয়ন জনসংখ্যা বৃদ্ধি পেতে পারে।

রাষ্ট্রসংঘের একটি কমিটি মনে করছে ২০২৫ সালের বিশ্বব্যাপী প্রজনন হ্রাস পাবে। ২০২১ সালে গড় প্রজননের হার যেখানে ২.৩ শতাংশ ছিল সেখানে ২০৫০ সালে এটা কমে হবে ২.১ শতাংশ। পাশাপাশি ২০৫০ সালে গড় আয়ু হবে ৭৭.২ শতাংশ, এমনই পূর্বাভাস দিয়েছে রাষ্ট্রসংঘের কমিটি। আরও জানানো হয়েছে, গড় আয়ুর লোকের সংখ্যার অনুপাত ২০২২ সালে ১০ শতাংশ থেকে বেড়ে ২০৫০ সালে হবে ১৬ শতাংশ।

বিশ্বের জনসংখ্যার অর্ধেকের বেশি হবে ভারত-পাকিস্তান সহ ৮টি দেশে। এক সময় ভারত জনসংখ্যায় চিনকেও ছাপিয়ে যাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

You may also like