Home World সোমালিয়া উপকূল থেকে ছিনতাইকৃত জাহাজ থেকে ১৫ জন ভারতীয়কে উদ্ধার

সোমালিয়া উপকূল থেকে ছিনতাইকৃত জাহাজ থেকে ১৫ জন ভারতীয়কে উদ্ধার

সোমালিয়া উপকূল থেকে ছিনতাইকৃত জাহাজ থেকে ১৫ জন ভারতীয়কে উদ্ধার

by Mahanagar Desk
23 views

মহানগর ডেস্ক: শুক্রবার ভারতীয় নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সোমালিয়া উপকূলে জলদস্যুদের দ্বারা হাইজ্যাক করা একটি পণ্যবাহী জাহাজে থাকা ১৫ জন ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। নৌবাহিনীর অভিজাত মেরিন কমান্ডো মার্কোস, জাহাজের অন্যান্য অংশে স্যানিটাইজেশন কার্যক্রম চলছে।

লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমভি লিলা নরফোক পোর্ট ডু অ্যাকো (ব্রাজিল) থেকে যাত্রা করছিল এবং বাহরাইনের খলিফা বিন সালমানের উদ্দেশ্যে যাত্রা করছিল। সোমালিয়া থেকে ৩০০ নটিক্যাল মাইল পূর্বে জলদস্যুদের দ্বারা এটি হাইজ্যাক করা হয়েছিল।ভারতীয় নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, বণিক জাহাজটি ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) পোর্টালে একটি বার্তা পাঠিয়েছিল যে পাঁচ থেকে ছয়জন অজানা সশস্ত্র কর্মী ৪ জানুয়ারী সন্ধ্যায় জাহাজে চড়েছিল। ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই, সামুদ্রিক টহল বিমান P-8I এবং দূরপাল্লার প্রিডেটর MQ9B ড্রোন, জাহাজটিকে সহায়তা করার জন্য মোতায়েন করা হয়েছিল। আইএনএস চেন্নাইকে তার জলদস্যুতা বিরোধী টহল থেকে সরিয়ে দেওয়া হয়েছিল এবং এটি উত্তর আরব সাগরে ৩:১৫ টায় হাইজ্যাক করা জাহাজটিকে আটকে দেয়।ছিনতাইয়ের ঘটনাটি এডেন উপসাগর এবং আরব সাগর অঞ্চলের কাছে অনুরূপ ঘটনার একটি সিরিজের সর্বশেষ ঘটনা।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের হামলা নস্যাৎ করতে মার্কিন নেতৃত্বাধীন নৌবাহিনী লোহিত সাগরের দিকে তাদের মনোযোগ সরিয়ে নিয়েছে।লাইবেরিয়ান-পতাকাবাহী জাহাজ এমভি কেম প্লুটো, ২১ জন ভারতীয় ক্রু সদস্য সহ, গত বছরের ২৩ ডিসেম্বর ভারতের পশ্চিম উপকূলে ড্রোন হামলার লক্ষ্যবস্তু ছিল।এমভি কেম প্লুটো ছাড়াও, ভারতের পথে আরেকটি বাণিজ্যিক তেল ট্যাঙ্কার একই দিনে দক্ষিণ লোহিত সাগরে সন্দেহভাজন ড্রোন হামলার শিকার হয়েছিল। জাহাজটিতে ২৫ জন ভারতীয় ক্রুর একটি দল ছিল।আরেকটি ঘটনায়, মাল্টা-পতাকাবাহী জাহাজ এমভি রুয়েন ১৪ ডিসেম্বর জলদস্যুরা হাইজ্যাক করে।বুধবার ভারতীয় নৌবাহিনী বলেছে যে তারা উত্তর ও মধ্য আরব সাগর এবং এডেন উপসাগরে সামুদ্রিক নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করে চলেছে।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved